Maintance

চিপ, ডিসপ্লের বাজারে অধিপতি হতে স্যামসাংয়ের বিনিয়োগ

প্রকাশঃ ২:৫৮ অপরাহ্ন, জুলাই ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৮ অপরাহ্ন, জুলাই ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মেমোরি ও চিপ ব্যবসায় নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে দক্ষিণ কোরিয়ায় বড় অঙ্কের অর্থ বিনিয়োগ করতে চায় স্যামসাং।

বিশ্বব্যাপী খাতটিতে তাদের আধিপত্য বিস্তৃত করতে দেশটিতে চিপ তৈরিতে এক হাজার ৮৬০ কোটি ডলার বিনিয়োগ করতে চায় প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং ইলেক্ট্রনিক্স কোম্পানি লিমিটেড জানায়, তারা আগামী দিনে মেমোরি চিপ, ও স্মার্টফোনের ডিসপ্লেতে অধিপতি হতে চায়। এজন্যই এতো বড় ধরনের বিনিয়োগ।

Samsung-Techshohor

এই বিনিয়োগের ফলে দেশটিতে কমপক্ষে পাঁচ লাখ লোকের কর্মসংস্থান তৈরি হবে বলেও বলছে প্রতিষ্ঠানটি।

স্যামসাং মেমোরি চিপ তৈরিতে বেশি জোর দেওয়ার কারণ হলো, এশিয়ায় ব্যবসায়িকভাবে দ্রুত বর্ধনশীল তিনটি প্রতিষ্ঠানের মধ্যে এটি অন্যতম।

এই খাতে রুটিন মেনে বার্ষিক হাজার কোটি ডলার বিনিয়োগ করে থাকে। যদি স্যামসাং এই বিশাল বাজার ধরতে চায় তাহলে তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ক্রস টাউন রিভেল এসকে হাইনিক্স ইনকর্পোরেশন এবং জাপানের তোসিবার সঙ্গে।

দেশে বড় ধরনের কর্মসংস্থান তৈরির এজেন্ডা হিসেবে এবং অভ্যন্তরীণ বিনিয়োগ বাড়ানোর অংশ হিসেবে এমন ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুন জাও-ইন।

স্যামসাং বলছে, তারা ২০২১ সালের রোলারের একটি কর্মপরিকল্পনা হিসেবে চার লাখ ৪০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করতে চায়।
এতো বড় ধরনের কর্মসংস্থান তৈরি ও বিনিয়োগের বিষয়টি ভাইস চেয়ারম্যান জাই ওয়াই লি এর অনুপস্থিতির কারণে একটু দেরিতেই এসেছে। তবে এটিকে অনেকেই বিচারাধীন স্যামসাং গ্রুপ প্রধানের অভিসংশিত প্রেসিডেন্ট পার্ক গুন হেই এর রাজনৈতিক ছত্রছায়ায় থাকার অংশ হিসেবেও বলছেন।

সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে দেশটিতে স্যামসাংয়ের স্থানীয়ভাবে এমন বিনিয়োগ আরও আক্রমণাত্মক হচ্ছে বলে বলেছেন কর্পোরেট বিশ্লেষক সংস্থা স্কোরের প্রধান নির্বাহী পার্ক জু-গান।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/