Maintance

দেশে স্যাটেলাইট কোম্পানি অনুমোদন

প্রকাশঃ ৩:৪২ অপরাহ্ন, জুলাই ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩১ পূর্বাহ্ন, জুলাই ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে স্যাটেলাইটের ব্যবসায়িক কার্যক্রমসহ অন্যান্য দিক দেখভালের জন্য আলাদা কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি (বিসিএসসি) লিমিটেড’ গঠনের ওই প্রস্তাব অনুমোদন দেন।

নিয়মিত এ বৈঠক শেষে মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম বলেন, কোম্পানিটিতে পাঁচ হাজার কোটি টাকার মূলধন বিনিয়োগ করা হবে।

এর পরিশোধিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। প্রতি শেয়ারের দাম হবে ১০ টাকা করে।

bangobondhu-satelite-orbital slot-techshohor

কোম্পানির পরিচালনা পর্ষদে থাকবেন ১১ সদস্য। পদাধিকার বলে টেলিযোগাযোগ বিভাগের সচিব পর্ষদের চেয়ারম্যান হবেন।কোম্পানির অন্যান্য পরিচালক হবেন, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থ, তথ্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিরা, স্পারসোর চেয়ারম্যান, বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের ডিজি এবং সরকার মনোনীত দুই ব্যক্তি।

দেশে ইতোমধ্যেই প্রথম ব্যাণিজিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে পাঠানোর জন্য প্রস্তুত করা হচ্ছে। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি নাগাদ মহাকাশে প্রেরণ করা হবে। আর এর থেকে সেবা পাওয়া শুরু হবে ২০১৮ সালের জুন মাস থেকে।

এখন বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে। কোম্পানি গঠন হয়ে গেলে স্যাটেলাইটটির ব্যবসায়িক সব কার্যক্রম দেখভাল করবে তারা।

এর আগে কোম্পানি গঠনের প্রয়োজনীয়তা নিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছিলেন, স্যাটেলাইটের কার্যক্রমের সবচেয়ে বড় অংশ হবে বিপণন। সেটি আলাদা কোম্পানি গঠন ছাড়া কোনো অবস্থাতেই করা সম্ভব নয়। তাই এমন কোম্পানি গঠনের প্রয়োজন।

অবশেষে সেটি মন্ত্রিসভায় অনুমোদন পেল। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইমরান হোসেন মিলন

 

*

*

Related posts/