Maintance

উদ্যোক্তা নারীদের জন্য ওয়াইফাই প্রোগ্রামের যাত্রা

প্রকাশঃ ৪:৪৫ অপরাহ্ন, জুলাই ১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১০ অপরাহ্ন, জুলাই ১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি ব্যবহারে নারী উদ্যোক্তাদের ক্ষমতায়িত করতে জাতিসংঘের উদ্যোগে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নারীদের জন্য দেশে একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম চালু হচ্ছে।

‘উইমেন অ্যান্ড আইসিটি ফ্রন্টিয়ার ইনিশিয়েটিভ’ বা ‘ওয়াইফাই’ নামের ফ্ল্যাগশিপ প্রোগ্রামটি শুরু ও বাস্তবায়ন করবে তথ্যপ্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) এবং বাংলাদেশ ইন্সটিটিউট অব আইসিটি ডেভেলপমেন্ট (বিআইআইডি)।

‘দ্যা ইউনাইটেড ন্যাশন এশিয়ান অ্যান্ড প্যাসিফিক ট্রেনিং সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ফর ডেভেলপমেন্ট’ এর সঙ্গে অংশীদার ভিত্তিতে প্রোগ্রামটির যাত্রা হবে।

wifi-Programm-BIWT-ICT-Techshohor

আগামী ৫ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রোগ্রামটি শুরু করবে আয়োজকরা। সেদিন বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে এর যাত্রা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন  নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তথ্যপ্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী। এছাড়াও উপস্থিত থাকবেন ওয়াইফাই প্রোগ্রামের লিড ও বাংলাদেশ উইমেন ইন টেকনোলজির প্রধান উদ্যোক্তা লুনা সামসুদ্দোহা।

লুনা সামসুদ্দোহা বলেন, আমাদের উদ্দেশ্য দেশের তথ্যপ্রযুক্তি ব্যবহার করে যেসব নারী উদ্যোক্তা কাজ করছেন তাদের প্রশিক্ষণ দিয়ে আরও দক্ষ করে তোলা। আমরা কিন্তু কোনো ভাবেই উদ্যোক্তা তৈরি করছি না। বরং উদ্যোক্তাদের দক্ষ ও ক্ষমতায়িত করতে এই প্রোগ্রামের অধীনে কাজ করছি।

তিনি বলেন, আমরা চাই এসব নারীরা নিজেদের উদ্যোগকে আরও বড় করে সারা দেশে প্রকারান্তে বিশ্বে ছড়িয়ে দিক।

ইউএনএসকাপ-এপিসিআইসিটি’র ফ্ল্যাগশিপ উদ্যোগের মাধ্যমে ইতোমধ্যে ফিলিপাইন, শ্রীলংকা, কম্বোডিয়া, কাজাখস্তান এই কার্যক্রম চালু হয়েছে।

বাংলাদেশেও এই কার্যক্রম চালু করতে প্রাথমিক হিসেবে ইতোমধ্যে উদ্যোগটির আওতায় প্রশিক্ষকদের জন্য প্রশিক্ষণ(টিওটি) কর্মকাণ্ডের অংশ হিসেবে দুটো ব্যাচে ২০ জনের প্রশিক্ষণ শেষ হয়েছে।

ইমরান হোসেন মিলন

 

*

*

Related posts/