এনএসএর বিরুদ্ধে ওবামার কাছে অভিযোগ জুকারবার্গের

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুককে ব্যবহার করে মার্কিন গোয়েন্দা সংস্থার (এনএসএ) ম্যালওয়ার ছড়ানোর ঘটনায় হতাশ মার্ক জুকারবার্গ প্রেসিডেন্ট বারাক ওবামাকে ফোন করেছেন।

তবে এনএসএর বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ নতুন নয়। অ্যাডওয়ার্ড স্নোডেনের ফাঁস হওয়া বিভিন্ন নথি থেকে তথ্য চুরি সর্ম্পকে প্রথম জানা যায়। বেশ কয়েকটি ঘটনার প্রমাণও মিলেছে। এবার এনএসএর বিরুদ্ধে অভিযোগ করেই খান্ত হননি শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রতিষ্ঠাতা জুকারবার্গ, তিনি মার্কিন প্রেসিডেন্টকে ফোনও করেছেন।

obamazuck_techshohor

সম্প্রতি ফেইসবুক সার্ভারের মাধ্যমে সাধারণ ব্যবহারকারীদের পিসিতে ম্যালওয়্যার সংক্রমণ ঘটিয়েছে এনএসএ। ‘টারবাইন’ নামে একটি প্রোগ্রামের মাধ্যমে এ ম্যালওয়্যার ছড়ানো হয়।

এর মাধ্যমে বিশ্বব্যাপী প্রায় এক লাখ কম্পিউটারের ডেটা চুরি করেছে এনএসএর সাইবার গোয়েন্দারা। স্নোডেনের ফাঁস করা নথিপত্র থেকে বেড়িয়ে এসেছে এ তথ্য।

এ তথ্য প্রকাশ হওয়ার পর হতাশ জুকারবার্গ মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে ফোন করে অভিযোগ করেন। হোয়াইট হাউসের পক্ষ থেকেও এ ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে কথোপকথনের সর্ম্পূন অংশ তুলে ধরা হয়নি। তবে ইন্টারনেটর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়েছে।

মার্ক জাকারবার্গ এনএসএর কার্যক্রমে হতাশ হয়ে ফেইসবুকে লিখেন , “আমি হতাশ ও বিভ্রান্ত। যুক্তরাষ্ট্রকে ইন্টারনেটে চ্যাম্পিয়ন হতে হবে, হুমকি নয়।”

তিনি আরও লিখেন , “বিশ্ব যখন অধিক জটিল হচ্ছে এবং বিভিন্ন দেশের সরকারকে টিকে থাকার সংগ্রাম করতে হচ্ছে, তখন ইন্টারনেটে বিশ্বাস রাখার গুরুত্ব আরও বেশি বেড়ে গেছে।”

এর আগে এনএসএর গোপন নজরদারি ঠেকাতে “রিফর্ম গভর্নমেন্ট সার্ভিলেন্স” নামে একটি জোট গঠন করে গুগল, অ্যাপল, মাইক্রোসফট, টুইটার, এওএল, লিংকডইন এবং ইয়াহু। এ জোট থেকে গোপনে নজরদারির বিষয়ে একটি খোলা চিঠি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও প্রেসিডেন্টকে  দেওয়া হয়েছিল।

মার্কিন গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে ফোন রেকর্ড, নেটওয়ার্ক হ্যাকিংসহ, সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর গোপন নজরদারির অভিযোগ রয়েছে।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top