Maintance

আবারও র‍্যানসমওয়্যার আক্রমণ, আক্রান্ত অনেক

প্রকাশঃ ১১:৫১ অপরাহ্ন, জুন ২৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫১ অপরাহ্ন, জুন ২৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণ হয়েছে। ইউরোপজুড়ে এই আক্রমণে এখন পর্যন্ত বেশ কয়েকটি দেশের বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান আক্রান্ত হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে বহু কম্পিউটার সিস্টেম।

মঙ্গলবারে এমন একটি আক্রমণে রাশিয়ার সবচেয়ে বড় তেল প্রতিষ্ঠানের সাইবার সিস্টেম হাতিয়ে নিয়েছে। আক্রমণে ইউক্রেনের ব্যাংক সিস্টেম ক্ষতিগ্রস্থ হয়েছে, বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম অচল হয়ে পড়ায় শিপিং এবং অনেক অ্যাডভারটাইজিং ফার্মের কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

নতুন এই র‍্যানসমওয়্যারের আক্রমণের লাল তালিকায় রয়েছে পাশের দেশ ভারত।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই আক্রমণও কিছুদিন আগে ঘটে যাওয়া  ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার হামলার মতোই।

Ransomware-Techshohor
ছবি : রয়টার্স

গ্যাজেট নাও-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই হামলা ইউরোপ, লন্ডন, ইউক্রেন, রাশিয়া ও ভারতে প্রাথমিকভাবে আক্রমণ হয়েছে। আক্রমণের এই খবর নিশ্চিত করেছে সুইস সরকারের ইনফরমেশন টেকনোলজি এজেন্সি।

Symphony 2018

হেলসিঙ্কি ভিত্তিক সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান এফ-সিকিউর এর চিফ রিসার্চ অফিসার মিক্ক হাইপোনেন বলেন, এই হামলাটিও ওয়ানাক্রাই হামলার মতোই।

তনি বলছেন, হামলাটি যুক্তরাষ্ট্রেও আঘাত হানতে পারে। তবে যুক্তরাষ্ট্রে হামলা হলে এটি অনেকটা খারাপ কিছু বয়ে আনতেই পারে।

তবে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি থেকে বলা হয়েছে, তারা বিশ্বে নতুন করে যে র‍্যানসমওয়্যার হামলা হয়েছে সেটি পর্যবেক্ষণ করছে। সেই অনুযায়ী তারা ব্যবস্থাও নেওয়া হবে।

এর আগে মে মাসে বিশ্বব্যাপী ওয়ানাক্রাই র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণ ঘটে। ওই আক্রমণে সবমিলে তিন লাখের বেশি কম্পিউটার সিস্টেম বিকল হয়ে পড়ে। তবে ৩০০ ডলার মুক্তিপণের বিনিময়ে সেটি অনেকেই ছাড়িয়ে নিয়েছিলেন।

গ্যাজেট নাও ও রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/