Maintance

গুগলকে রেকর্ড ২৭০ কোটি ডলার জরিমানা

প্রকাশঃ ৫:২৪ অপরাহ্ন, জুন ২৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:১৮ অপরাহ্ন, জুন ২৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউরোপে রেকর্ড পরিমাণ জরিমানা গুনতে হচ্ছে গুগলকে। সার্চ রেজাল্টে কারসাজির অভিযোগে ইউরোপীয় ইউনিয়নের কম্পিটিশন কমিশন মঙ্গলবার প্রতিষ্ঠানটিকে ২৭০ কোটি ডলার জরিমানা করেছে।

এর আগে একটি কোম্পানি গুগলের বিরুদ্ধে সার্চ রেজাল্টে একচেটিয়াত্বের অভিযোগ করে। আগামী তিন মাসের মধ্যে গুগলকে এই অর্থদণ্ড দেওয়ার জন্য বলে দিয়েছে কমিশন।

তবে গুগল বলছে তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবে।

এর আগে একচেটিয়াত্ব রোধে গঠিত ইইউ কমিশন বাজার আধিপত্যের অপব্যবহার করায় ২০০৯ সালে ইন্টেল করপোরেশনকে ১১৮ কোটি ডলার জরিমানা করেছিল। গুগলের জরিমানা ইন্টেলের চেয়ে ঢের বেশি।

google-scan-techshohor

Symphony 2018

ইইউ এর রায়ে বলা হয়েছে, গুগল যদি এই অর্থ আগামী তিন মাসের মধ্যে পরিশোধ না করে তাহলে তাদের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেটের প্রতিদিনের আয়ের ৫ শতাংশ হারে দণ্ড দিতে হবে। গত বছর গুগলের আয় হয়েছিল ৯ হাজার ২৭ কোটি ডলার।

সর্বশেষ আর্থিক প্রতিবেদনে দেখা যাচ্ছে, অ্যালফাবেট দিনে ১৪ মিলিয়ন ডলার আয় করে থাকে।

ইউরোপীয়ান ইউনিয়নের কম্পিটিশন কমিশনার মার্গারেট ভেস্তাগার বলেন, গুগল যেটা করেছে সেটা ইইউ অ্যান্টিট্রস্টি অনুযায়ী অবৈধ।

তিনি বলেন, গুগল সার্চ রেজাল্টে পরিবর্তন এনে বাজারের প্রতিযোগিতা নষ্ট করেছে। সেখানে কিছু কোম্পানি বেশি সুযোগ পেয়েছে আবার কিছু প্রতিষ্ঠান একেবারেই ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/