Maintance

রাশিয়াকে তথ্য দিতে বাধ্য হলো পশ্চিমা টেক কোম্পানি

প্রকাশঃ ৭:২০ অপরাহ্ন, জুন ২৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪৭ অপরাহ্ন, জুন ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইবিএম, সিসকো, এসএপিসহ পশ্চিমা দেশগুলোর প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের পণ্যের নিরাপত্তা বিষয়ক গোপন তথ্য মস্কোর হাতে তুলে দিচ্ছে। এতে করে সাইবার হামলার আশংকা বেড়েছে বলে সংবাদমাধ্যম রয়টার্স পরিচালিত অনুসন্ধানী এক প্রতিবেদনে বলা হয়েছে।

এমন একটি সময় এই সংবাদ প্রকাশ হয়েছে যখন রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বারবার তাদের নির্বাচনে প্রভাব বিস্তারে হ্যাকের অভিযোগ করে আসছে।

তবে এমন অভিযোগের আগে থেকেই রুশ কর্তৃপক্ষ মার্কিন প্রযুক্তি ফার্মগুলোর নিরাপত্তা পণ্য যেমন, ফায়ারওয়াল, অ্যান্টিভাইরাস ও নিরাপত্তা কোড যুক্ত সফটওয়্যারের সোর্স কোড চেয়ে আসছে।

পণ্যগুলো আমদানি বা বিক্রির আনুমোদন দেওয়ার আগে তারা পণ্যের নিরাপত্তা বিষয়ক এসব তথ্য দেওয়ার দাবি জানিয়েছে। ২০১৪ সাল থেকেই এই দাবি করার পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

cisco-antivirus-techshohor

আপাতদৃষ্টিতে, রুশ কম্পিউটার সিস্টেমে যাতে বিদেশি গোয়েন্দা সংস্থাগুলোর ঢুঁ মারার সুযোগ না থাকে তা নিশ্চিত করতেই পণ্যগুলোর নিরাপত্তা কোড দাবি করছে রাশিয়া।

কিন্তু পণ্য পরীক্ষা-নিরীক্ষার অাড়ালে রাশিয়া পণ্যগুলোর নিরাপত্তা ছিদ্র সম্পর্কেও জেনে নিচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তা বিশ্লেষকরা।

বেশিরভাগ মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানই রাশিয়ার এই দাবি মেনে নিচ্ছে। কারণ রাশিয়ার বিশাল বাজারে ঢোকার সুযোগ তারা হারাতে চায় না। তবে সিমানটেক, সোর্স কোড দেখানোর এ দাবি মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে। কারণ হিসেবে তারা বলেছে, নিরাপত্তা বিষয়ক শঙ্কার কথা।

মার্কিন নিরাপত্তা বিশ্লেষকরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে সোর্ড কোড প্রকাশের ঝুঁকির ব্যাপারে সতর্ক করেছে।

কিন্তু পাশাপাশি তারা এটাও জানিয়েছে, সোর্স কোডের মাধ্যমে সামরিক বা মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন না করা পর্যন্ত এই দাবি মেনে নেওয়া ছাড়া প্রতিষ্ঠানগুলোর আর কোনো উপায় নেই।

রয়েটার্স অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/