Maintance

আর ই-মেইল পড়বে না গুগল

প্রকাশঃ ৫:১২ অপরাহ্ন, জুন ২৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২১ অপরাহ্ন, জুন ২৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে জিমেইল ব্যবহারকারীদের ব্যক্তিগত ই-মেইল স্ক্যানিংয়ের মাধ্যমে কাস্টমাইজ করা বিজ্ঞাপন প্রচার করবে না গুগল।

এতদিন গুগলের ই-মেইল স্ক্যানিংয়ের বিরুদ্ধে অনেকেই সমালোচনা করে আসছিলেন। অবশেষে বিজ্ঞাপন প্রচারের জন্য মেইল স্ক্যানিংয়ের সিদ্ধান্ত থেকে সরে এসেছে গুগল।

শুক্রবার একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল এই ঘোষণা দেয়। বছরের শেষ নাগাদ গুগল এই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

gmail-google-techshohor

এতদিন সার্চ জায়ান্টটির ব্যবসায়ীদের জন্য জি স্যুট জিমেইল সার্ভিসে বিজ্ঞাপন দেখানো হতো না। এ সেবার ক্ষেত্রে জিমেইল স্ক্যান করা হতো না। এখন থেকে বিনামূল্যের জিমেইল সেবার ক্ষেত্রেও একই নিয়ম চালু করা হবে।

তবে কিছু ক্ষেত্রে জিমেইলে স্বল্প কিছু বিজ্ঞাপন থাকবে। যেমন ইউটিউবে আমরা কী ধরনের ভিডিও দেখি বা সার্চ করি তার ওপর ভিত্তি করে গুগল আমাদেরকে তথ্যভিত্তিক বিজ্ঞাপন দেখাবে।

গুগল টার্গেটেট অ্যাড বা ব্যক্তিগত পছন্দ অনুযায়ী বিজ্ঞাপন পাঠাতে কোন ধরনের তথ্য স্ক্যান করবে তা বিজ্ঞাপনের সেটিংস পেইজে গিয়ে দেখা যাবে।

তবে বিজ্ঞাপন প্রচারের জন্য ই-মেইল স্ক্যান না করলেও কিছু ক্ষেত্রে তারা ইমেইল স্ক্যান করা অব্যাহত রাখবে। গুগল তার টার্মস অব সার্ভিসে জানিয়েছে, স্পাম ও ম্যালওয়্যার চিন্হিত করতেই স্ক্যানিংয়ের সিদ্ধান্ত বহাল রাখা হয়েছে।

ব্লগ পোস্টে গুগল অ্যান্টি স্পাম, অ্যান্টি ফিশিং ও স্মার্ট রিপ্লাইয়ের ফিচার যুক্ত করার কথা জানিয়েছে। এই ফিচারগুলোর জন্যও গুগলের ইমেইল বিশ্লেষণের প্রয়োজন পরবে।

সিএনএন টেক অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/