Maintance

আইনের আওতায় আসছে উবারসহ অ্যাপভিত্তিক পরিবহন সেবা

প্রকাশঃ ৭:৪৬ অপরাহ্ন, জুন ২২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৭ অপরাহ্ন, জুন ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উবারসহ অ্যাপভিত্তিক পরিবহন সেবাগুলোকে আইনি কাঠামোয় আনতে কাজ চলছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার উবারের ইস্ট রিজিওন এর পাবলিক পলিসি বিষয়ক প্রধান চাঁদ তুলাল মজুমদারের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাত করেন।


এসময় মন্ত্রী বলেন, ‌ঢাকা মহানগরীতে উবারসহ অন্যান্য মোবাইল অ্যাপ নির্ভর যাত্রী পরিবহন সেবা জনগণের জন্য উন্মুক্ত করে দিতে চায় সরকার। এ লক্ষ্যে খসড়া নীতিমালা প্রণয়নের কাজ এগিয়ে চলেছে।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক ও বিআরটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অ্যাপভিত্তিক পরিবহন সেবার জন্য নীতিমালা চূড়ান্ত করতে জনগণের পাশাপাশি শিগগিরই অংশীজনদেরও মতামত নেওয়া হবে বলে মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন তিনি।

এতে ওবায়দুল কাদের বলেন, প্রযুক্তি নির্ভর সেবা থেকে আমরা বিচ্ছিন্ন থাকতে পারি না। তবে এ সকল সেবা দেশের প্রচলিত আইন ও কাঠামোর আওতায় আনতে হবে। এখানে যাত্রী স্বার্থের পাশাপাশি নিরাপত্তার বিষয়টিও বিবেচনায় রয়েছে ।

অবৈধ সেবা হিসেবেই সাত মাস ধরে ঢাকায় উবারের চাকা ঘুরছে। অ্যাপ মাধ্যমে ট্যাক্সি সেবাদানকারী কোম্পানিটি ঢাকায় যাত্রা শুরু করে ২০১৬ সালের ২২ নভেম্বর।

আর এর দু’দিন পর ২৪ নভেম্বর দেশে এর কার্যক্রমকে অবৈধ ঘোষণা করে নিষেধাজ্ঞা দেয় বিআরটিএ। কিন্তু সে নিষেধাজ্ঞা মাড়িয়ে এখনও কার্যকম চালিয়ে যাচ্ছে কোম্পানিটি।

এছাড়া ঢাকায় অ্যাপ মাধ্যমে চলো, পাঠাও, আমার রাইডসহ বেশ কয়েকটি পরিবহন সেবা চলছে।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/