Maintance

এবার ওয়ানাক্রাই সাইবার হামলার শিকার হোন্ডা

প্রকাশঃ ১০:৩৪ পূর্বাহ্ন, জুন ২২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:১৫ পূর্বাহ্ন, জুন ২২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এবার ওয়ানাক্রাই সাইবার হামলার শিকার হয়েছে শীর্ষস্থানীয় গাড়ি নির্মাতা হোন্ডা। জাপানে সায়ামা ফ্যাক্টরির কম্পিউটার সিস্টেম হ্যাক হলে গাড়ি উৎপাদন বন্ধ হয়ে যায়।

আলোচিত এ র‍্যানসমওয়্যারের আক্রমণের কারণে ওই কারখানার উৎপাদন কাজে ব্যবহৃত সিস্টেমের একটি কম্পিউটার অকেজো হয়ে যায়। এতে নির্ধারিত লক্ষ্যমাত্রায় গাড়ি তৈরি করতে গিয়ে তারা সমস্যায় পরেন। তবে মঙ্গলবার হোন্ডা জানিয়েছে, পরিস্থিতি এখন স্বাভাবিক হয়ে এসেছে।

সাইবার সিকিউরিটি ফার্ম ক্রাইটপস লজিকের সিইও সেলিম নেইনো জানিয়েছেন, গত এক মাসে তার কোম্পানি ছয় কোটি আক্রমণ মোকাবিলা করেছে। এরমধ্যে শুধু যুক্তরাষ্ট্রের কম্পিউটারেই ৭০ লাখ সংক্রমণের ঘটনা ঘটেছে।

Hacker-Wannacry-Techshohor

সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞরা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে পারলেও তারা সেটি পুরোপুরিভাবে বিলুপ্ত করতে পারেননি।

র‌্যানসমওয়্যারটি সেই কম্পিউটারগুলোকেই আক্রমণ করছে, যেগুলোর অপারেটিং সিস্টেম তুলনামুলকভাবে পুরানো।

মাইক্রোসফটের পুরানো এই অপারেটিং সিস্টেমগুলোর নিরাপত্তা ছিদ্র ভেদ করে হ্যাকাররা কম্পিউটার সিস্টেম লক করে দিচ্ছে। এরপর লক খুলতে তারা দাবি করছে মোটা অঙ্কের মুক্তিপণ।

গত মাসের মধ্যভাগে বিশ্বজুড়েই হ্যাকাররা ওয়ানাক্রাই র‌্যানসমওয়ার নামে বড় ধরনের একটি হামলা চালায়। গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা গবেষকদের মতে, ওয়ানাক্রাই র‌্যানসমওয়্যার সাইবার হামলার পেছনে উত্তর কোরিয়ার হাত রয়েছে।

সিএনএন টেক অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/