চার দিনে নোকিয়া এক্সের ১০ লাখ অর্ডার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়ার এক্স সিরিজের সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনার ঘোষণার দুই সপ্তাহ পার না হতেই বেশ সাড়া পড়েছে। বিশ্বের বৃহত্তম হ্যান্ডসেটের বাজার চীনে প্রি-অর্ডার শুরু হওয়ার মাত্র চার দিনের মধ্যে ১০ লাখ অর্ডার পড়েছে।

বর্তমানে স্মার্টফোনের অপারেটিং সিস্টেম জগতে জনপ্রিয় অ্যান্ড্রয়েড। এ জনপ্রিয়তাকে কাজে লাগাতে চায় নোকিয়া। কেননা উইন্ডোজ সিস্টেমের স্মার্টফোন দিয়ে বাজার ধরে রাখতে পারছিল না কোম্পানিটি।

তাই বিকল্প পথে মাইক্রোসফটের কাছে মোবাইল ইউনিট বিক্রি করে দেওয়া ফিনিশ কোম্পানিটি হারানো আধিপত্য ফিরে পেতে অ্যান্ড্রয়েডকে কাজে লাগাতে চায়।

nokia-x-1_techshohor

সেই ধারাবাহিকতায় এক্স, এক্স প্লাস ও এক্সএল নামে অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড সংস্করণের তিনটি স্মার্টফোন বাজারে আনার সিদ্ধান্ত নেয় নোকিয়া।

এক্স ও এক্স প্লাস মডেল দুটির ডিসপ্লের আকার চার ইঞ্চি। নকিয়ার ‘এক্সএল’ স্মার্টফোনটির আকার পাঁচ ইঞ্চি। পেছনে পাঁচ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনগুলোতে এলইডি ফ্ল্যাশ থাকবে।

অ্যান্ড্রয়েডচালিত হলেও গুগলের প্রচলিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা পার্থক্য রয়েছে ফোনগুলোতে। এর ইউজার ইন্টারফেস হতে পারে উইন্ডোজ ফোন ৮ এর মতো। এতে গুগল প্লেস্টোরের মাধ্যমে কোনো অ্যাপ ডাউনলোড করা না গেলেও অন্য যে কোনো সাইট থেকে ডাউনলোড করা অ্যান্ড্রয়েড অ্যাপস ইন্সটল করা যাবে।

তবে এক্সডিএ ডেভলপার টিম রুটের মাধ্যমে প্লে স্টোরের মাধ্যমে অ্যাপ ডাউনলোড করার পদ্ধতি বের করেছে।

এক্স স্মার্টফোনটির দাম হবে ৮৯ ইউরো বা বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে নয় হাজার টাকা। এক্সপ্লাস ও এক্সএল মডেল দুটির মূল্য যথাক্রমে ১৩৬ ডলার ও ১৫০ ডলার। বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি টাকায় যথাক্রমে প্রায় ১০ হাজার ৫৭০ ও ১১ হাজার ৬৩৫ টাকা।

বাংলাদেশের বাজারে নোকিয়ার অ্যান্ড্রয়েডভিত্তিক স্মার্টফোন বাজারে ছাড়া হবে। স্বল্প দামের এ ফোন কবে আসবে সে অপেক্ষায় রয়েছেন এখানকার ব্যবহারকারীরা।

ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top