Maintance

নিরাপত্তা ত্রুটিতে শঙ্কায় ফেইসবুক মডারেটররা!

প্রকাশঃ ২:০৫ অপরাহ্ন, জুন ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫১ অপরাহ্ন, জুন ১৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুকের হাজারের অধিক মডারেটর কিছুটা আতঙ্কিত অবস্থায় রয়েছে। নিরাপত্তা ত্রুটির কারণে নিজেদের পরিচয় সন্ত্রাসবাদে জড়িতদের কাছে প্রকাশ হয়ে যাওয়ায় তাদের মধ্যে শঙ্কা দেখা দেয়।

কর্তৃপক্ষ বলছে, অপ্রত্যাশিতভাবে ফেইসবুকের এই মডারেটরদের পরিচয় সন্ত্রাসীবাদী কর্মকাণ্ডে জড়িতদের কাছে প্রকাশ হয়ে থাকতে পারে। এ কারণে কিছুটা শঙ্কিত তারা। তবে এটি একটি ত্রুটির কারণে হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

সংবাদ মাধ্যম দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, বিভিন্ন ধরনের পোস্ট, বিশেষ করে সন্ত্রাসবাদী, হিংসাত্মক বা বিদ্বেষমূলক, যৌনতাসংক্রান্ত বা বিভিন্ন সন্ত্রাসী প্রচারণামূলক কনটেন্ট দেখভালের জন্য ফেইসবুকের পৃথক ২২টি বিভাগ রয়েছে। এসব বিভাগের হাজারের অধিক মডারেটর কাজ করে থাকেন।

এই আশঙ্কা কিছু বাড়িয়ে দিয়েছে যখন হঠাৎ করেই মডারেটরদের কাছে অপরিচিত ব্যক্তিদের ফ্রেন্ড রিকোয়েস্ট আসতে শুরু করে। যাদের সঙ্গে সন্ত্রাসী গোষ্ঠীর বোঝাপড়া রয়েছে।

facebook-techshohor

ওই প্রতিবেদনে এক মডারেটরকে উদ্ধৃতি করে বলা হয়েছে, গত বছরের নভেম্বর নাগাদ ভুলের ঘটনাটি ঘটেছিল। যখন ফেইসবুকের কিছু নিরাপত্তা ত্রুটির ফলে মডারেটরদের প্রোফাইল নোটিফিকেশন অনেকের মধ্যে শেয়ার হয়ে যায়। আর এসব মডারেটররা কাজ করেছিলেন জঙ্গি সংগঠন আইএস, হিজবুল্লাহ ও কুর্দিস্তান ‘সন্ত্রাসীগোষ্ঠীর’ কনটেন্ট নিয়ে।

তবে এসব মডারেটররা ক্ষতিগ্রস্তরা কোনো ধরনের হুমকি পেয়েছেন কিনা, তার কোনো প্রমাণ নেই বলে জানানো হয়েছে।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়েছে, ছয় ব্যক্তির ফেসবুক প্রোফাইল সন্দেহভাজন সন্ত্রাসীদের দ্বারা দেখা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে যে মডারেটরের সঙ্গে গার্ডিয়ান প্রতিবেদকরা কথা বলেছেন তার নাম প্রকাশ করা হয়নি। তবে ওই ব্যক্তি ঘটনার পর নিজেকে লুকিয়েছেন। আইএস সমর্থকরা তার প্রোফাইল দেখে থাকতে পারে বলে তিনি সন্দেহ প্রকাশ করেছেন।

তবে ফেইসবুক এমন কোনো প্রোফাইল খুঁজে পায়নি, যা সন্দেহভাজন আইএস জঙ্গিরা পর্যবেক্ষণ করেছে বলে জানিয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/