Maintance

ফোর টায়ার ডেটা সেন্টারের ডিজাইনের অনুমোদন পেল বাংলাদেশ

প্রকাশঃ ৫:০৬ অপরাহ্ন, জুন ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:০৬ অপরাহ্ন, জুন ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গাজীপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ফোর টায়ার ডেটা সেন্টারের ডিজাইনটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের আপটাইম ইনস্টিটিউট।

বৃহস্পতিবার অনুমোদন পাওয়ার পর তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক প্রতিক্রিয়ায় বলেন, দিনে দিনে ডিজিটাল বাংলাদেশের কলেবর বাড়ছে। আর সাথে সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেশী পরিমাণে ডেটা সংরক্ষণের প্রয়োজনীয়তাও। এই বাড়তি চাহিদা মেটাতে আমরা কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে টিয়ার ফোর মানের ডেটা সেন্টার স্থাপন করছি।

তিনি বলেন, এই ডেটা সেন্টারে সরকারি ডেটার পাশাপাশি আমরা সীমিত আকারে বেসরকারি ডেটাও হোস্ট করব। আর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করবে আপটাইম ইনস্টিটিউট। টিয়ার ফোর মানের সার্টিফিকেশন দেয়ার আগে আপটাইম ইনস্টিটিউট সকল ধরণের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে।

‘ফোর টায়ার ন্যাশনাল ডাটা সেন্টার’ প্রকল্পের আওতায় দেশে একটি সমন্বিত ও বিশ্বমানের ডাটা সেন্টার গড়ে তোলা হচ্ছে যার ডাউন টাইম শূন্যের কোঠায়। এর ফলে সরকারের বিভিন্ন সংস্থার ডিজিটাল কন্টেন্ট সংরক্ষণের ক্ষমতা বৃদ্ধি পাবে, ডিজিটাল কন্টেন্ট সমূহের সাইবার নিরাপত্তা নিশ্চিত হবে, দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার মধ্যে তথ্য আদান প্রদানের মাধ্যমে জনসেবা উন্নত হবে।

এর ফলে ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তিতে বিশ্বের ৬ষ্ঠ বৃহত্তম স্থান হিসাবে অবদান রাখতে পারবে বাংলাদেশ। প্রকল্পটির মাধ্যমে সরকারের সকল মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি কার্যালয়ের আইসিটি কার্যক্রম সরাসরি যুক্ত থাকবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

ইতোমধ্যে সেন্টারটির নির্মাণ কাজের ৭০ শতাংশ অগ্রগতি হয়েছে। বিশালাকার এই ডাটা সেন্টারে থাকছে উচ্চ ক্ষমতাসম্পন্ন ৬০৪টি র‍্যাক, ৯ এমভিএ লোডের রিডান্ডেন্ট লাইনসহ সমৃদ্ধ ২৪ ঘণ্টার নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ, উচ্চ গতিসম্পন্ন ৪০ জিবিপিএস রিডান্ডেন্ট ডেটা কানেকটিভিটি।

আনিকা জীনাত

*

*

Related posts/