Maintance

শেষ হলো এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্প

প্রকাশঃ ৩:২৯ অপরাহ্ন, জুন ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৯ অপরাহ্ন, জুন ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: উন্নয়নশীল দেশগুলোর রফতানি বাড়াতে নেদারল্যান্ড সরকারের সিবিআই ও ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার যৌথভাবে ৪ বছরের চুক্তির মাধ্যমে নেদারল্যান্ড ট্রাস্ট ফান্ড (এনটিএফ) প্রকল্প বাস্তবায়ন করছে।

নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অর্থায়নে এই প্রকল্প বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সহযোগিতায় বাংলাদেশেও বাস্তবায়িত করা হয়। সোমবার আনুষ্ঠানিকভাবে নেদারল্যান্ড ট্রাস্ট ফান্ড-৩ বাংলাদেশ প্রকল্পের সমাপ্তি ঘটে। বেসিস মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই প্রকল্পের সমাপ্তি ঘোষণা করা হয়।

basis-techshohor

এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় ইউরোপের বাজারে বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার রফতানি বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়। ব্যবসায় সম্পর্ক তৈরির পাশাপাশি কোম্পানিগুলোর সক্ষমতা তৈরি ও ব্র্যান্ডিং বাড়ানো হয়। প্রায় ৬০টি বেসিস সদস্য কোম্পানি আন্তর্জাতিক বাজারে তাদের পণ্য ও সেবা পৌঁছে দেয়ার সুযোগ পায়। এর আগে একইভাবে বাংলাদেশে এনটিএফ-২ প্রকল্পও বাস্তবায়িত হয়।

সমাপনী অনুষ্ঠানে এনটিএফ-৩ প্রকল্পের সার্বিক চিত্র তুলে ধরেন বাংলাদেশ প্রকল্পের ব্যবস্থাপক জনাব মার্টিন ল্যাবে এবং বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর বাজার সম্পর্কে গবেষণাপত্র তুলে ধরেন ওজেনিনজেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ সেন্টারের পোস্ট-ডক রিসার্চার জনাব হাকি পামুক।

এছাড়া বক্তব্য রাখেন বেসিস সভাপতি জনাব মোস্তাফা জব্বার, জ্যেষ্ঠ সহ-সভাপতি জনাব রাসেল টি আহমেদ, সহ-সভাপতি জনাব এম রাশিদুল হাসান প্রমুখ। উপস্থিত ছিলেন বেসিস পরিচালক জনাব উত্তম কুমার পালসহ এনটিএফ-৩ প্রকল্প সংশ্লিষ্ট সদস্য কোম্পানিগুলোর প্রতিনিধিরা। অংশগ্রহণকারীরা এই প্রকল্পের বিষয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

আনিকা জীনাত

*

*

Related posts/