Maintance

বাজেটের প্রভাব নেই প্রযুক্তি বাজারে, এসএসডির দাম বাড়ছে

প্রকাশঃ ১:০৮ অপরাহ্ন, জুন ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:২২ অপরাহ্ন, জুন ১২, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  ঈদকে সামনে রেখে জমে উঠেছে শহরের শপিং সেন্টারগুলো। পছন্দের পোশাক কিনতে ভিড় বাড়ছে ক্রেতাদের। তবে প্রযুক্তির বাজার এখনও জমতে শুরু করেনি। বিক্রেতারা অবশ্য আশা করছেন রমজানের শেষের দিকে বরাবরের মতো উৎসবের প্রভাব পড়বে প্রযুক্তি পণ্য কেনাকাটায়।

এদিকে ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে কিছু পণ্যের শুল্ক বাড়ানো হলেও বাজারে তেমন প্রভা দেখা যায় নি। বাজেটে মডেম, রাউটারসহ নেটওয়ার্কিং ডিভাইসের আমদানি শুল্ক বাড়িয়ে ১০ শতাংশ করার প্রস্তাব রয়েছে। আগে যা ছিল ৫ শতাংশ। তবে আইডিবি ভবন ঘুরে দেখা যায়, বেশিরভাগ দোকানে আগের দামেই বিক্রি হচ্ছে রাউটার।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সাইদ হাসান পার্থ টেকশহর ডটকমকে জানান, তিনি ১ হাজার ৫৫০ টাকা দিয়ে আসুসের এন্টি লেভেলের একটি রাউটার কিনেছেন। এটি কেনার আগে দরযাচাই করে এসেছেন তিনি। তার কাছে বেশি দাম নেওয়া হয়নি বলে জানান তিনি।

idb-techshohor1

দেশে আসুসের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের প্রডাক্ট কমিউনিকেশন সল্যুশন বিভাগের প্রধান আকরাম হোসেন টেকশহর ডটকমকে জানান, তাদের ব্র্যান্ডের রাউটার বাজেটের আগের দামেই বিক্রি হচ্ছে।

টিপিলিংকের টিএল-ডব্লিউআর৭৪০এন মডেলের সিঙ্গেল অ্যান্টেনারের রাউটার বিক্রি হচ্ছে ১ হাজার ৪০০ টাকায়। এক্সেল টেকনোলজির বিক্রিয় কর্মকতা টেকশহর ডটকমকে বলেন, বাজেটের ফলে রাউটারের দাম কিছুটা বাড়বে। তবে বাজারে এখনও এর প্রভাব তেমন পড়েনি।

তবে বাজেটের আগে থেকেই সলিড স্ট্যাট ড্রাইভ বা এসএসডির দাম প্রতি সপ্তাহেই একটু একটু করে বাড়ছে। চলতি সপ্তাহে ১২৮ গিগাবাইট এসএসডি কার্ড বিক্রি হচ্ছে ৬ হাজার ২০০ টাকায়। গত সপ্তাহে যা সাড়ে ৫ হাজার টাকায় বিক্রি হয়েছে।

ব্র্যান্ড ও আকার অনুযায়ী র‍্যাম বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকা থেকে শুরু করে ১১ হাজার টাকা পর্যন্ত। তিন হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকার মধ্যে পাওয়া যাচ্ছে প্রসেসর।

ইন্টারনাল হার্ডড্রাইভের তুলনায় বাজারে বেশি  বিক্রি হচ্ছে পোর্টেবল হার্ডড্রাইভ। ৫০০ গিগাবাইট থেকে শুরু করে বাজারে ৮ টেরাবাইটের পোর্টেবল হার্ডড্রাইভ পাওয়া যাচ্ছে। ১২০ গিগাবাইটের এসএসডি বিক্রি হচ্ছে ৪ হাজার ৫০০ টাকায়।

ইন্টারনাল হার্ডড্রাইভের ক্ষেত্রে এক টেরাবাইট বিক্রি হচ্ছে ৩ হাজার ৮০০ টাকা থেকে ৪ হাজার টাকায়। দুই ও তিন টেরাবাইট হার্ডড্রাইভ দাম যথাক্রমে ৮ হাজার থেকে ১০ হাজার টাকা।

বাজারে গেইমারদের জন্য চার হাজার টাকা থেকে শুরু করে ৫৭ হাজার টাকা পর্যন্ত গ্রাফিক্স কার্ড বিক্রি হচ্ছে। চার হাজার টাকা থেকে শুরু করে ৪৮ হাজার টাকার মধ্যে মাদার বোর্ড রয়েছে।

এ ছাড়া মনিটর, গ্রাফিক্স কার্ড, কিবোর্ড, মাউস, কেসিং ইত্যাদি আগের দামেই বিক্রি হচ্ছে। বাজার ঘুরে দেখা যায়, ল্যাপটপের প্রতি গ্রাহকদের আগ্রহ তুলনামূলক বেশি। তবে গেইমারদের পছন্দ ডেস্কটপ কম্পিউটারের দিকে।

*

*

Related posts/