Maintance

গুগলের বস্টন ডাইনামিক্স কিনলো সফটব্যাংক

প্রকাশঃ ৬:০৭ অপরাহ্ন, জুন ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৭ অপরাহ্ন, জুন ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সবচেয়ে দ্রুতগতির রোবট নির্মাতা প্রতিষ্ঠান বস্টন ডাইনামিক্স কিনে নিয়েছে জাপানের সফটব্যাংক। ইন্টারনেট জায়ান্ট অ্যালফাবেটের কাছ থেকে এই অধিগ্রহণের ফলে সফটব্যাংকের শেয়ারমূল্য ৭.৯ শতাংশ বেড়েছে। যা প্রতিষ্ঠানটির দুই দশকের মধ্যে সর্বোচ্চ হয়েছে।

তবে কতো টাকার বিনিময়ে এই অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এই সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠান দুইটি।

সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু অধিগ্রহণের মাধ্যমে সফটব্যাংক প্রযুক্তি দুনিয়াতে আলোচিত নাম। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, স্যাটেলাইট স্টার্টআপ ওয়ানওয়েব-এ শতকোটি ডলার বিনিয়োগের পাশাপাশি চিপ নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান এআরএম হোল্ডিংসকে ২৪০০ কোটি পাউন্ডের বিনিময়ে কিনে নেওয়া।

২০১৩ সালে গুগল অ্যানিম্যালিস্টিক মোবাইল রিসার্চ ও দ্রুতগতির রোবট চিতা নির্মাণে বিশ্বব্যাপী জনপ্রিয় বস্টন ডাইনামিক্সকে নিজেদের পকেট ভরেছিল। সাবেক অ্যান্ড্রয়েড বিভাগের সাবেক প্রধান অ্যান্ডি রুবিন নতুন এই রোবট প্রকল্পের নেতৃত্ব দেন। তবে রুবিন গুগল ছেড়ে যাওয়া পরে এই বিভাগের অগ্রগতি ধীরে ধীরে কমতে থাকে।

উল্লেখ্য ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বস্টন ডাইনামিক্স রোবট নির্মাণে বেশ সাফল্য লাভ করে। চিতার পাশাপাশি ওয়াইল্ড ক্যাট, বিগডগ, অ্যাটলাসসহ অনেক জনপ্রিয় রোবট তৈরি করেছে এই প্রতিষ্ঠান।

এই রোবটগুলো হাঁটতে, দৌড়াতে এবং লাফ দিতে পারে। বস্টন ডাইনামিক্সের তৈরি রোবট চিতা দৌড়বিদ উসাইন বোল্টের চেয়েও দ্রুত গতিতে দৌড়াতে সক্ষম।

রয়টার্স অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/