Maintance

পেপ্যাল-জুম চালু হয়েছে, আনুষ্ঠানিক উদ্বোধন শিগগির : পলক

প্রকাশঃ ২:৫০ অপরাহ্ন, জুন ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৫ পূর্বাহ্ন, জুন ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ইতোমধ্যে পেপ্যাল-জুম চালু হয়েছে। খুব শিগগির আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বাজেট নিয়ে প্রতিক্রিয়া জানাতে ২ জুন আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক কথা বলেন প্রতিমন্ত্রী।

রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে বেসিস, বিসিএস, বাক্য, ই-ক্যাবসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন সংগঠনের নেতারা ও খাত সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, ‘নাগরিক সেবায় শেখ হাসিনা সরকার অতন্দ্র প্রহরীর ভূমিকায় থাকতে চায়। সেজন্য ইতোমধ্যে পরীক্ষামূলক ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস ৯৯৯ সেবা এবং অনলাইন লেনদেন প্লাটফর্ম পেপ্যাল জুম চালু করেছি।’

 

পলক বলেন, সবগুলো ব্যাংককে নিয়ে পেপ্যাল-জুম সেবা চালুর আনুষ্ঠানিক উদ্বোধনের আয়োজন করা হবে। ওই অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে পেতে চেষ্টা থাকবে।

‘আমরা গঠনমূলক সমালোচনা নেই। শুধু প্রতিশ্রুতি দিয়ে বা সমস্যা তুলে ধরে বসে থাকি না। প্রতিশ্রুতি বাস্তবায়ন ও সমস্যা সমাধানের চেষ্টা করি।’

দেশে পরীক্ষামূলকভাবে গত মাসে পেপ্যালের সেবা (জুম) চালু করেছে সোনালী ব্যাংক। ব্যাংকটির সবগুলো শাখায় সেবাটি দেয়ার জন্য একটি পরিপত্র জারি করে ব্যাংকটি।

১৮ মে ওই পরিপত্রে বলা হয়, উল্লেখিত তারিখ হতে ব্যাংকের সকল শাখায় পেপ্যাল ইনকরপোরেশন ইউএসএ (জুম কর্পোরেশন ইউএসএ) এর মাধ্যমে রেমিট্যান্স আহরণ ও বিতরণের প্রাথমিক পরীক্ষামূলক কার্যক্রম এর লাইভ অপারেশন (পাইলট অপারেশন) শুরু হবে। অদূর ভবিষ্যতে আউটসোর্সিংয়ের অর্থ জুম-এ পেপ্যাল সার্ভিসের মাধ্যমে সোনালী ব্যাংকের সকল শাখায় পরিশোধ করা যাবে।

চলতি বছরের মার্চে সোনালী ব্যাংক,  অগ্রণী, রূপালী ব্যাংকের সঙ্গে সোশ্যাল ইসলামী এবং ডাচ-বাংলা ব্যাংককে এ সেবার জন্য অনুমতি দেয় বাংলাদেশ ব্যাংক।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/