Maintance

নতুন তথ্যপ্রযু্ক্তি নীতিমালা শিগগির, হবে ইনোভেশন নীতিও : পলক

প্রকাশঃ ৩:২১ অপরাহ্ন, জুন ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৪ অপরাহ্ন, জুন ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন উদ্ভাবনকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি এ জন্য একটি নীতিমালা তৈরির কথা বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একই সঙ্গে শিগগির নতুন তথ্যপ্রযুক্তি নীতিমালা করার কথাও জানিয়েছেন তিনি।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা ২০১৫’ যুগোপযোগীকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

পলক বলেন, বিভিন্ন যে ইনোভেটিভ চিন্তা এটার জন্য সামাজিক সমস্যার মুখোমুখি হতে হয়। এসব সমস্যার সম্মুখীন হলেই ইনোভেটররা নতুন ইনোভেশনের জন্য আগ্রহী হয়ে ওঠেন, নতুন আইডিয়া বের করতে সহায়ক হন।

innovation-policy-palak-techshohor

দেশের বাজারকে বিশ্ব দরবারে তুলে ধরতে হবে জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, মেডিকেল সলুশনের কিংবা রোড ট্রান্সপোর্টেশন- সব কিছুতে এখন নতুন উদ্ভাবন হচ্ছে। মূল সমস্যা সমাধানের পথ দেখানোর কাজটা কিন্তু বাংলাদেশের মাটিতে হতে পারে। দেশের উদ্যোক্তাদের অবশ্যই উৎসাহিত করা হবে।

পলক জানান, এ জন্য ইনোভেশন ডিজাইন অ্যান্ড অন্ট্রাপ্রেরনশিপ একাডেমি গড়ে তোলা হয়েছে। এর বাইরে ইনোভেশনে আরও আগ্রাহী করে তুলতে বাংলাদেশকে একটা রিসার্চ ফিল্ড ও একটা টেস্ট কেস হিসেবে বিশ্বের কাছে তুলে ধরা প্রয়োজন।

পলক বলেন, বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে ইনক্লুসিভ ডেভেলপমেন্টে ৩৬তম হয়েছে। আর দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা। তার মানে ঠিক পথেই রয়েছি আমরা।

এ জন্য নীতিমালা দরকার জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে এডুকেশন পলিসি আছে, উইমেন পলিসি আছে, আইসিটি পলিসি আছে, এগুলো নিয়ে আরও কাজ চলছে; ভবিষ্যতের জন্য তৈরি করছি।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।

বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, সভাপতিত্ব করেন তথ্যপ্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ই-কমার্স প্রতিষ্ঠান বাগডুমের প্রতিষ্ঠাতা, এফবিসিসিআই পরিচালক ও ভেঞ্চার ক্যাপিটাল অ্যাসোসিয়েশনের সভাপতি শামীম আহসান, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরীসহ আরও অনেকে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/