Maintance

উবারের ২০ কর্মী বরখাস্ত

প্রকাশঃ ১২:২২ অপরাহ্ন, জুন ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২২ অপরাহ্ন, জুন ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : যৌন হয়রানির ঘটনায় ২০ কর্মীকে বরখাস্ত করেছে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা প্রতিষ্ঠান উবার।

বরখাস্ত হওয়া এসব কর্মীদের বিরুদ্ধে যৌন হয়রানি ও কোম্পানির নিময় ভঙ্গের অভিযোগ ছিল। তদন্ত প্রক্রিয়ায় অভিযুক্তরা দোষী প্রমাণিত হওয়ায় মঙ্গলবার উবারের প্রধান কার্যালয়ে আয়োজিত এক স্টাফ মিটিংয়ে তাদেরকে  বরখাস্ত করার সিদ্ধান্ত জানায় প্রতিষ্ঠানটি।

যৌন হয়রানি ছাড়াও বৈষম্য, মানসিক হয়রানি, অপেশাদার আচরণ, উৎপীড়ন, প্রতিশোধ গ্রহণ করা ও অন্যায্য ছাঁটাইসহ মোট ২১৫টি অভিযোগের বিরুদ্ধে তদন্ত করে উবার।

UBER-20-fired-techshohor

অভিযোগের মাত্রার ভিত্তিতে ২০ কর্মীকে ছাঁটাই করা হয়। নিজেদের সংশোধনে অপর ৩১ কর্মীকে পাঠানো হয়েছে ‘বিশেষ’ প্রশিক্ষণে। শেষবারের মতো সতর্ক করা হয় ৭ কর্মীকে।

উল্লেখ্য, উবারে চাকরি করার সময় যৌন হয়রানির শিকার হন এক নারী প্রকৌশলী। তিনি সেই অপ্রীতিকর অভিজ্ঞতার কথা একটি ব্লগ পোস্টে লেখেন। সুসান ফ্লাওয়ার নামে সেই প্রকৌশলী লেখেন, অনেকবার অভিযোগ করার পরও কোম্পানি এর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি। এরপরই যৌন হয়রানির অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত প্রক্রিয়া শুরু করে উবার।

কর্মীদের অভিযোগের সমাধান দিতে ব্যর্থ হওয়ায় কোম্পানিটির র্শীষ কয়েকজন কর্মকর্তা পদত্যাগ করেন। এরপরই উবারের সহ-প্রতিষ্ঠাতা ত্রাভিস ক্যালানিক তদন্ত শুরু করার নির্দেশ দেন।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/