Maintance

প্রধানমন্ত্রীর হাতে মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড তুলে দিলেন পলক

প্রকাশঃ ১২:০০ পূর্বাহ্ন, জুন ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০৩ পূর্বাহ্ন, জুন ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড তুলে দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার সংসদ ভবনে মন্ত্রিসভার বৈঠকে এ পুরস্কার গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

পলক তাঁর ফেইসবুক স্ট্যাটাসে বলেন, ‘সরকারেরর ক্রমাগত নীতি সহায়তা ও জনগণের দোরগোড়ায় মোবাইলভিত্তিক প্রযুক্তিকে সহজলভ্য করতে এম-গভর্ন্যান্সের মাধ্যমে বাংলাদেশের যে দৃশ্যমান প্রয়াস তার আন্তর্জাতিক স্বীকৃতি হলো এ পুরস্কার।’

গত ৯ মে তথ্যপ্রযুক্তি বিভাগকে এ পুরস্কার দেয়া হয়। ওই দিন যুক্তরাজ্যের ব্রাইটনে মোবাইল গভর্নমেন্ট ওয়ার্ল্ড সামিট-২০১৭ এর সমাপনী দিনে বিভাগের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ পুরস্কার নেন।

চূড়ান্ত পর্যায়ে অ্যাওয়ার্ডের জন্য বাছাই করা তালিকায় বাংলাদেশসহ ১১ দেশের ১৩ প্রকল্প ছিল। এর মধ্যে তিনটি প্রকল্প এই পুরস্কার পায়।

এতে সেরা হয় বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিভাগের জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি।

প্রতিযোগিতায় অংশ নেওয়া অন্যান্য দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, তুরস্ক, চিলি, কলাম্বিয়া, স্লোভাকিয়া, ভারত ও দুবাই।

সব মিলিয়ে প্রায় ১০০ প্রকল্পের  মনোনয়ন ছিল এই প্রতিযোগিতায়।

তথ্যপ্রযুক্তি বিভাগ হতে ২০১৩-১৪ সালে চলা এই ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’তে ১০০টি মোবাইল অ্যাপ উন্নয়ন করা হয়। সারাদেশে ২৩০০ শিক্ষার্থী ও ফ্রিল্যান্সারকে অ্যাপ উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়।

এ ছাড়া ৫ শতাধিক সরকারি ডোমেইন এক্সপার্টদের নিয়ে এই কর্মসূচিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/