সনি ও এইচটিসির দুই স্মার্টফোনে কিটক্যাট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সনি এক্সপেরিয়া জেড আল্ট্রা এবং এইচটিসি বাটারফ্লাই এস ব্যবহারকারীদের মধ্যে যারা অপারেটিং সিস্টেম আপগ্রেডের প্রত্যাশায় ছিলেন তাদের অপেক্ষার অবসান হচ্ছে।

এ দুটি স্মার্টফোনের জন্য আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ কিটক্যাট উম্মুক্ত করা হয়েছে। এ দুটি স্মার্টফোন যখন বাজারে আসে তখন অপারেটিং সিস্টেম হিসাবে জেলিবিন বিল্ট ইন ছিল।

গত বছর কিটক্যাট উন্মুক্ত করা হলেও সনি ও এইচিটসি এ দুটি ফোনের আপডেট আনতে কিছুটা সময় নিয়েছে।

kitkat_techshohor

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ কিটক্যাট ৪.৪-এ নতুন ফিচার যুক্ত করা হয়েছে। এতে যেমন নতুন ডায়ালার রয়েছে, তেমনি উন্নত কন্টাক্ট সার্চ অপশন যোগ করা হয়েছে। হোম স্ক্রিন ও লক সিস্টেমেও নতুন ফিচার যোগ হয়েছে।

সনির এক্সপেরিয়া জেড আল্ট্রা ব্যবহারকারীরা পিসি সুইট এবং ডিভাইসের সফটওয়্যার সেন্টার থেকে নতুন সংস্করণটি ইন্সটল করতে পারবেন।

এক্সপেরিয়া জেড আল্ট্রায় রয়েছে ১৯২০*১০৮০পি এইচডি ডিসপ্লে, ৩০০০ এমএএইচ ব্যাটারি, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ কোয়াডকোর ২.২ গিগাহার্টজ প্রসেসর, ২ জিবি র‍্যাম, ১৬ জিবি স্টোরেজ, মাইক্রোএসডি কার্ড স্লট, ৮ মেগাপিক্সেল রেয়ার-২এমপি ফ্রন্ট ক্যামেরা এবং ফোরজি।

অন্যদিকে জানুয়ারিতে বাজারে আসা এইচটিসি বাটারফ্লাই এস স্মার্টফোনটির জন্য আগের ঘোষণা অনুযায়ী রোববার অফিসিয়ালভাবে কিটক্যাট উম্মুক্ত করা হয়েছে। এখন চাইলে যে কেউ আপডেট করে নিতে পারবেন।

৫ ইঞ্চি পর্দার এ ফোনে রয়েছে কোয়াড-কোর ১.৯ গিগাহার্জ স্ন্যাপড্রাগন ৬০০ প্রসেসর, ২ গিগাবাইট র‍্যাম, ১৬ গিগাবাইট স্টোরেজ।

– জিএসএম এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top