Maintance

বিদ্বেষ ছড়ালে আয়ের পথ বন্ধ করবে ইউটিউব

প্রকাশঃ ৫:২৮ অপরাহ্ন, জুন ৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:০৫ পূর্বাহ্ন, জুন ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন থেকে বিদ্বেষপূর্ণ বা হিংসাত্মক ভিডিওতে বিজ্ঞাপন প্রচার করবে না ইউটিউব। একটি ব্লগ পোস্টে ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব জানিয়েছে, ভিডিওতে বিদ্বেষ বা বৈষম্যমুলক কোনো বিষয়বস্তু থাকলে সেখানে বিজ্ঞাপন প্রচার করা হবে না।

নতুন এই নীতিমালার মাধ্যমে তারা স্পষ্ট করে দিয়েছে ভিডিও নির্মাতাদের কোন কোন বিষয়গুলো ‘অ্যাডভার্টাইজার ফ্রেন্ডলি’ হিসেবে বিবেচিত হবে।

ইউটিউব তাদের ঘোষণায় জানিয়েছে, যে ভিডিওগুলোতে মানুষের জাত, জাতীয়তা, ধর্ম, অক্ষমতা, বয়স, যৌন আগ্রহ ও লিঙ্গ বিষয়ে অবমাননাকর বিষয়বস্তু থাকবে সেগুলোতে বিজ্ঞাপন দেখানো বন্ধ করে দেওয়া হবে। এতে করে বিদ্বেষ বা বৈষম্যমূলক বিষয়বস্তু সম্বলিত ভিডিওগুলোর উপার্জনের পথ বন্ধ হয়ে যাবে। নীতিমালাটিতে ভিডিও নির্মাতাদের অসঙ্গত প্যারডি ভিডিও বানাতেও নিরুৎসাহিত করা হয়েছে।

youtube- Advertisement-techshohor

এই নিয়মের সমালোচনা করে ইউগেনিয়া ললি নামে এক ইউজার বলেছেন, মেইনস্ট্রিম নিউজ নেটওয়ার্কগুলো বিদ্বেষপূর্ণ টক শো দেখিয়ে থাকে, মিউজিক ভিডিওতেও অশ্লীলতা দেখানো হয়। সেগুলোতে ঠিকই বিজ্ঞাপন থাকে। বড় নেটওয়ার্কগুলোকে বাদ দিয়ে কেনো শুধু সাধারণ মানুষের ওপর নিয়মের বেড়াজাল?

ইউটিউবের নতুন এই নীতিমালার বিরোধীতা করে অনেক ব্লগার বলেছেন, নিয়মগুলো খুবই কঠোর এবং এতে তাদের আয় অনেকাংশে কমে যাবে।

বিবিসি অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/