Maintance

কম্পিউটার যন্ত্রাংশ আমদানি শুল্কে অনেক ছাড়

প্রকাশঃ ৬:৩৯ অপরাহ্ন, জুন ১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩৯ অপরাহ্ন, জুন ১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্যপ্রযুক্তি খাতে দেশি বিনিয়োগকে উৎসাহিত করতে এবং স্থানীয়ভাবে কম্পিউটার, ল্যাপটপ এবং ট্যাব উৎপাদনে এর যন্ত্রাংশ আমদানিতে ব্যাপক শুল্ক ছাড়ের প্রস্তাব করা হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটে স্থানীয়ভাবে কম্পিউটার, ল্যাপটপ এবং ট্যাব তৈরিতে প্রয়োজনীয় সব রকমের যন্ত্রাংশ এবং অন্যান্য উপকরণ আমদানিতে এই ছাড়ের প্রস্তাব করা হয়।

এর আগে এসব পণ্যের অধিকাংশ যন্ত্রাংশে যেখানে ২৫ শতাংশ, কোনোটিতে ১৫, কোনটায় ১০ ও ৫ শতাংশ ছিল তা কমিয়ে ১ শতাংশের কথা বলা হয়েছে।

এক্ষেত্রে অবশ্য খাতটিতে ব্যবহার্য তৈরি পণ্য ও সফটওয়্যারের আমদানি শুল্ক যৌক্তিক পর্যায়ে বৃদ্ধি করার কথাও বলা হয়েছে।

কালার পেইন্টস ও ভার্নিস, সিলিকা জেল, থার্মাল ইরেসপনসিভ গুল, থার্মাল পেস্ট, অ্যাডহেসিভ ধরনের ফোম, টেপ মাইলার, কেসের জন্য স্পঞ্জ, কম্পিউটার মনিটর, ল্যাপটপ এবং ট্যাবের জন্য কিবোর্ড মাউসের এ-কাভার, বি-কাভার, সি-কাভার, ডি-কাভার; ব্যাক কাভার, সাইড কাভার-লেফট, রাইট-কাভার;স্ট্যান্ড রাবার, থার্মাল প্যাড, কনডাক্টিভ ফেবরিক, গ্লাস ফাইবার, মনিটরের জন্য গ্লাস কাভার শিট, স্ক্রিউ, ওয়াশার, প্রটেক্টর স্টিল, ব্যাটারি তিন ভোল্টের, স্পিকারসহ আরও কয়েকটি যন্ত্রাংশে ২৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশে আনার প্রস্তাব করা হয়।

এছাড়াও প্রসেসর থার্মাল পেস্ট, ট্রান্সমিটার, ক্যাপাসিটর, রেজিস্টার, পিসিবি, সার্কিট ব্রেকার, ইন্টিগ্রেটেড সার্কিট, হিট সিংক, এলসিএম প্রটেকক্টিভ লেন্স, ক্যামেরা লেন্স, ফ্ল্যাশ লাইটে ১০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।

আর প্লাস্টিক রাবার আডিটিভস, এবিএস, ইন্টারনাল হার্ডড্রাইভ, এসএসডি, র‍্যাম, ইএমএমসি কিবোর্ড বটম কেস, ফ্যান মডিউলসহ আরও বেশ কয়েকটি যন্ত্রাংশে ৫ শতাংশ থেকে কমিয়ে এক শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

ইমরান হোসেন মিলন

১ টি মতামত

*

*

Related posts/