Maintance

মানবকেন্দ্রিক ডিজাইন শেখাতে কর্মশালা

প্রকাশঃ ৫:৫২ অপরাহ্ন, মে ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:১৯ পূর্বাহ্ন, মে ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাজধানীর ইএমকে সেন্টারে ‘স্টপ গুগলিং স্টার্ট ডিজাইনিং’ নামে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

‘সৃজনশীলতা শেখা যায়’ এই স্লোগান নিয়ে ডিজাইন ভাবনা, মানবকেন্দ্রিক ডিজাইনসহ ডিজাইন শেখার প্রচলিত নিয়মের বাইরের কিছু নিয়মতান্ত্রিক পদ্ধতিকে জনপ্রিয়করণের উদ্দেশ্যে কর্মশালাটির আয়োজন করা হয়।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৮০ প্রশিক্ষনার্থী ও ছয় দেশবরেণ্য প্রশিক্ষক এবং ১২ জন সহ-প্রশিক্ষক অনুষ্ঠানটিতে ডিজাইন ও সৃজনশীল পেশার নানা দিক নিয়ে নিজ নিজ অভিজ্ঞতা- মতামত বিনিময় করেন।

ব্যবহারিক অংশে প্রশিক্ষণার্থীরা একটি অনুশীলনের মাধ্যমে কম্পোজিশন, রঙের ভারসাম্যসহ নানা বিষয়ে ধারণা লাভ করেন।

Workshop-Belancher-Techshohor

উই ডিজাইনের প্রতিষ্ঠাতা ও ক্রিয়েটিভ হেড অনিন্দ্য আহমেদ বলেন, ডিজাইন থিঙ্কিং বা ডিজাইন ভাবনা ব্যবহারকারীর সাথে ডিজাইনারের সমানুভবতা তৈরি করে যা ডিজাইনকে মানবকেন্দ্রিক করার জন্য সহায়ক।

কর্মশালাটির আয়োজক প্রতিষ্ঠান বিল্যান্সারের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. শফিউল আলম বলেন, অদূর ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি এবং অগমেন্টেড রিয়েলিটির প্রসারের সাথে সাথে অনেক ধরণের পেশার বিলুপ্তি ঘটবে। তবে সৃজনশীলতার কদর কিন্তু কমবে না। এখন তাই শুধু সফটওয়্যারভিত্তিক প্রশিক্ষণ যথেষ্ট নয়। প্রয়োজন সৃজনশীলতা ও উদ্ভাবনী মনোভাব তৈরিতে জোর দেওয়া।

কর্মশালাটির সহ-আয়োজক প্রতিষ্ঠান উই ডিজাইনের প্রধান নির্বাহী কর্মকর্তা সাফরিয়া হোসেন বলেন, আমরা চাই আমাদের বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মকাণ্ডের সাথে বাংলাদেশের ডিজাইন অনুরাগী তরুণ-তরুণীরা সম্পৃক্ত থাকুক।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ‘বিল্যান্সার’ এবং তরুণ ডিজাইনারদের ক্রিয়েটিভ হাব ‘উই ডিজাইনের’ যৌথ উদ্যোগে কর্মশালাটি আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষক ছিল ইএমকে সেন্টার। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের সনদ দেওয়া হয়।

আনিকা জীনাত

*

*

Related posts/