Maintance

ইতালিতে আবার চলবে উবার

প্রকাশঃ ৩:৪৬ অপরাহ্ন, মে ২৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৪৬ অপরাহ্ন, মে ২৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইতালির একটি আদালত উবারের উপর থাকা নিষেধাজ্ঞা নাকচ করে একটি নতুন রায় দিয়েছে। নতুন ওই রায় এমন এক সময় দেওয়া হলো যখন দেশটিতে উবার এবং স্থানীয় ট্যাক্সি ক্যাবগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরে একটা বিবাদ চলে আসছে।

চলতি বছরের এপ্রিলে দেওয়া নিষেধাজ্ঞা ইতালির একটি নিম্ন আদালত প্রত্যাহার করে দিয়েছে। ওই নিষেধাজ্ঞার ফলে এতোদিন দেশটিতে উবার অ্যাপের মাধ্যমে কেউ ট্যাক্সি সেবা নিতে পারেননি। এমনকী উবারকে সব ধরনের বিজ্ঞাপন প্রচার থেকেও বিরত থাকতে হয়েছে।

শুক্রবার রায়ের পর উবার ইতালির এক টুইটে বলা হয়, আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে আপনারা ইতালিতে আমাদের অ্যাপ আবার ব্যবহার করতে পারবেন।

uber-dhaka-techshohor

কঠোর নীতিমালার মধ্যে পরিচালনা করে আসা ইতালীয় ট্যাক্সি চালকদের দাবি, কম পর্যবেক্ষণে থাকা উবারের মতো অ্যাপগুলোর কারণে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এসব অ্যাপ ব্যবহারকারীদেরকে কাছে থাকা চালকদের সঙ্গে স্মার্টফোনের মাধ্যমে যোগাযোগ করতে দেয়।

এর আগে চলতি বছর ফেব্রুয়ারিতে ক্ষুদ্ধ ট্যাক্সি চালকরা এমন অ্যাপ ও এর ব্যবহার বৃদ্ধি ঠেকানোর প্রতিবাদে ছয় দিনের ধর্মঘট ডেকেছিল।

ইতালীয় সরকার চলতি বছরের শেষের মধ্যে প্রচলতি ট্যাক্সি আর তাদের প্রতিদ্বন্দ্বী পরিবহন সেবাদাতাদের মধ্যকার প্রতিযোগিতা নিয়ে স্পষ্ট নীতিমালা প্রণয়নের অঙ্গীকার করেছে।

শুক্রবার উবারের এক মুখপাত্র বলেন, তারা হাজার হাজার চালক ও যাত্রীদের জন্য আনন্দিত যে, তারা ইতালিতে উবার ব্যবহার শুরু করতে পারবেন। তবে ইতালিতে সব শহর আর যাত্রী আধুনিক প্রযুক্তির সুবিধা পেতে চাইলে অবশ্য দেশটিতে থাকা বিদ্যমান আইন বদলাতে হবে।

*

*

Related posts/