Maintance

গরমে ঠাণ্ডা প্রযুক্তি বাজার

প্রকাশঃ ৬:৫৯ অপরাহ্ন, মে ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৫৯ অপরাহ্ন, মে ২৫, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। প্রচণ্ড তাপদাহে আবহাওয়া গরম থাকলেও ঠাণ্ডা তথ্যপ্রযুক্তির বাজার।

চলতি সপ্তাহে প্রযুক্তির বাজারে বিকিকিনির হার তুলনামূলকভাবে আগের সপ্তাহ থেকে কম। তবে পণ্যের দাম আগের মতই রয়েছে। দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার আইডিবি ভবন ও এলিফ্যান্ট রোডে অবস্থিত মাল্টিপ্ল্যান সেন্টার ঘুরে দেখা যায় এই চিত্র।

বাজারে পাওয়ার সাপ্লাই, কুলিং ফ্যানসহ কম্পিউটারকে ঠাণ্ডা রাখার যন্ত্রাংশ বেশি বিক্রি হচ্ছে। এই গরমে কম্পিউটারের সিপিইউ দ্রুত গরম হয়ে যায়। তাই এই পণ্যগুলোর চাহিদা বেড়েছে বলে জানায় বিক্রেতা ও ক্রেতারা।

কলেজ পড়ুয়া হাসান আব্দুলাহ টেকশহর ডটকমকে জানান, তিনি কম্পিউটারের জন্য কুলিং ফ্যান ও পাওয়া সাপ্লাই কিনতে এসেছেন। তার পিসির পাওয়ার সাপ্লাই নষ্ট হয়ে গেছে। আর এই গরমে কম্পিউটারকে ঠাণ্ডা রাখতে কুলিং ফ্যান কিনেছেন।

মডেল ভেদে বাজারে করশিয়া, কুলার মাস্টার ব্র্যান্ডের কুলিং ফ্যান হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকায় বিক্রি হচ্ছে। ননব্র্যান্ডের সাধারণ মানের কুলিং ফ্যান ২০০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

idb-techshohor

Symphony 2018

নেটস্টার লিমিটেডের কর্মকর্তা নাহিদ হোসেন টেকশহর ডটকমকে জানান, গরমে ক্রেতা সংখ্যা তুলনামূলকভাবে কম। সেই সাথে বিক্রিতে কিছুটা মন্দা যাচ্ছে। বর্তমানে সময়ে ল্যাপটপের পাশপাশি কম্পিউটার যন্ত্রাংশের চাহিদা রয়েছে।

মাল্টিপ্ল্যান সেন্টারে অবস্থিত প্রযুক্তি পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান মাল্টিমিডিয়া কিংডমের প্রধান নির্বাহী মোহাম্মদ আলী জিন্নাহ জুয়েল টেকশহর ডটকমকে বলেন, গরমের কারণে দিনের বেলা কম ক্রেতা বাজারে আসছে, সন্ধ্যার দিকে কিছু ক্রেতা বাড়ছে। তবে বিক্রি তুলনামূলকভাবে কম।

ডিজিটাল আকাঁআঁকির জন্য অনেকেই গ্রাফিক্স ট্যাবলেট ব্যবহার করে থাকেন। জুয়েল আরও বলেন, গ্রাফিক্স ট্যাবলেটের মধ্যে ওয়াকম ব্র্যান্ডের গ্রাফিক্স ট্যাবলেটের চাহিদা রয়েছে গ্রাহকদের মাঝে। ১০ থেকে ১৫ হাজারের মধ্যে গ্রাফিক্স ট্যাবলেট ভালো বিক্রি হচ্ছে। এছাড়া হুইন, আর্টিসুল ও এক্সপি-পেন ব্র্যান্ডের গ্রাফিক্স ট্যাবলেট বিক্রি হচ্ছে।

র‍্যাম বিক্রি হচ্ছে ৮ জিবি ডিডিআরথ্রি র‍্যাম ৫ হাজার ৩০০ টাকায়। চার জিবি ডিডিআরফোর র‍্যামের মূল্য ৩ হাজার ২০০ টাকায় এবং ৮ জিবির মূল্য ৫ হাজার ৩০০ টাকা।

গেইমারদের জন্য চার হাজার টাকা থেকে শুরু করে ৫৭ হাজার টাকা পর্যন্ত গ্রাফিক্স কার্ড বিক্রি হচ্ছে। চার হাজার টাকা থেকে শুরু করে ৪৮ হাজার টাকার মধ্যে মাদার বোর্ড রয়েছে বাজারে।

এছাড়া মাউস, কিবোর্ড, স্পিকার, কেসিং ইত্যাদি বিক্রি হচ্ছে মডেল অনুযায়ী আগের মতো নির্ধারিত দামেই।

*

*

Related posts/