ওয়াই-ফাই হটস্পট হ্যাকারদের স্বর্গরাজ্য

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ও হটস্পটগুলো হ্যাকারদের তথ্য হাতিয়ে নেওয়ার সবচেয়ে স্বর্গভূমি। এ কারণে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তথ্য পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে আদান-প্রদান করা উচিত নয় বলে সতর্ক করা হয়েছে।

ইউরোপের ইউরোপোলের সাইবার অপরাধ বিভাগের পক্ষ থেকে ওয়াই-ফাই হটস্পট নেটওয়ার্ক ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে বলা হয়েছে, সম্প্রতি এসব নেটওয়ার্ক থেকে তথ্য চুরির পরিমাণ অনেক বেড়েছে।

free-wifi_techshohor

বর্তমানে তারবিহীন ওয়াই-ফাই নেটওয়ার্কের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এসব নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল। ফলে হ্যাকাররা খুব সহজে ব্যবহারকারীদের তথ্য, পাসওয়ার্ড, ই-মেইল আইডি হাতিয়ে নিচ্ছে। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে। এমনকি তথ্য চুরির ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ছে অনেক ব্যবহারকারী।

ইউরোপোলের সাইবার অপরাধ বিভাগের প্রধান ট্রোয়েলস ওয়ের্তিং জানান, ওয়াই-ফাই নেটওয়ার্ককে সাইবার হামলা মুক্ত রাখতে বিভিন্ন দেশকে সাহায্য করছে ইউরোপোল। তিনি বলেন, একান্ত ব্যক্তিগত তথ্য ও গোপনীয় তথ্য পাবলিক ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করে আদান প্রদান করা উচিত নয়।

ওই কর্মকর্তা বলেন, নিজেদের সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত রাখতে পরিচিত এবং বিশ্বস্ত নেটওয়ার্ক ব্যবহার করা উচিত।

ওয়াই-ফাই ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতামূলক বিষয় রয়েছে। ব্যবহারের আগে বিষয়গুলো সর্ম্পকে জানা জরুরি। ওয়াই-ফাই ব্যবহারে সচেতন থাকার বিষয়গুলো দেখে নিতে পারেন টেকশহরের টিউটোরিয়াল বিভাগে।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top