Maintance

ওয়াই-ফাই হটস্পট হ্যাকারদের স্বর্গরাজ্য

প্রকাশঃ ২:৪৯ অপরাহ্ন, মার্চ ৯, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ২:৪৯ অপরাহ্ন, মার্চ ৯, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ও হটস্পটগুলো হ্যাকারদের তথ্য হাতিয়ে নেওয়ার সবচেয়ে স্বর্গভূমি। এ কারণে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় তথ্য পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে আদান-প্রদান করা উচিত নয় বলে সতর্ক করা হয়েছে।

ইউরোপের ইউরোপোলের সাইবার অপরাধ বিভাগের পক্ষ থেকে ওয়াই-ফাই হটস্পট নেটওয়ার্ক ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়ে বলা হয়েছে, সম্প্রতি এসব নেটওয়ার্ক থেকে তথ্য চুরির পরিমাণ অনেক বেড়েছে।

free-wifi_techshohor

বর্তমানে তারবিহীন ওয়াই-ফাই নেটওয়ার্কের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এসব নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল। ফলে হ্যাকাররা খুব সহজে ব্যবহারকারীদের তথ্য, পাসওয়ার্ড, ই-মেইল আইডি হাতিয়ে নিচ্ছে। ফলে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরি হচ্ছে। এমনকি তথ্য চুরির ফলে আর্থিক ক্ষতির মুখে পড়ছে অনেক ব্যবহারকারী।

Symphony 2018

ইউরোপোলের সাইবার অপরাধ বিভাগের প্রধান ট্রোয়েলস ওয়ের্তিং জানান, ওয়াই-ফাই নেটওয়ার্ককে সাইবার হামলা মুক্ত রাখতে বিভিন্ন দেশকে সাহায্য করছে ইউরোপোল। তিনি বলেন, একান্ত ব্যক্তিগত তথ্য ও গোপনীয় তথ্য পাবলিক ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করে আদান প্রদান করা উচিত নয়।

ওই কর্মকর্তা বলেন, নিজেদের সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত রাখতে পরিচিত এবং বিশ্বস্ত নেটওয়ার্ক ব্যবহার করা উচিত।

ওয়াই-ফাই ব্যবহারের ক্ষেত্রে কিছু সতর্কতামূলক বিষয় রয়েছে। ব্যবহারের আগে বিষয়গুলো সর্ম্পকে জানা জরুরি। ওয়াই-ফাই ব্যবহারে সচেতন থাকার বিষয়গুলো দেখে নিতে পারেন টেকশহরের টিউটোরিয়াল বিভাগে।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/