ক্যারিয়ার অ্যাওয়ার্ড পেলেন রাগিব হাসান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় বিজ্ঞান সংস্থার সম্মানজনক পুরস্কার ‘ক্যারিয়ার অ্যাওয়ার্ড’ পেয়েছেন প্রযুক্তিবিদ রাগিব হাসান । ক্লাউড কম্পিউটিংয়ের নিরাপত্তার ওপর গবেষণার জন্য এ পুরস্কার পান যুক্তরাষ্ট্রপ্রবাসী এ বাংলাদেশি।

অ্যাওয়ার্ডের সঙ্গে রাগিব প্রায় চার লাখ পঁচাশি হাজার ডলারের অর্থ পাবেন। এ অর্থ দিয়ে আগামী পাঁচ বছর গবেষণার খরচ মেটানোর পাশাপাশি দু’জন পিএইচডি শিক্ষার্থীর পড়াশোনার ব্যবস্থা করবেন তিনি।

ragib hasan_techshohor

বুধবার পুরস্কার পাওয়ার ঘোষণার পর রাগিব তার ফেইসবুক প্রোফাইলে বলেন, ‘তরুণ শিক্ষকদের জন্য ফ্যাকাল্টি আর্লি ক্যারিয়ার ডেভেলপমেন্ট কর্মসূচির আওতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কারে ভূষিত হয়ে আমি খুব খুশি।’

বর্তমানে রাগিব ইউনিভার্সিটি অব আলাবামা অ্যাট বার্মিংহামের কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সায়েন্সের সহকারি অধ্যাপক হিসেবে শিক্ষকতা করছেন।

তরুণ শিক্ষকদের জন্য ‘ফ্যাকাল্টি আর্লি ক্যারিয়ার ডেভেলপমেন্ট’ কর্মসূচির আওতায় সবচেয়ে সম্মানজনক পুরস্কার এটি। শুধু গবেষণা নয়, এর সঙ্গে শিক্ষকতা, গবেষণায় সহযোগিতা এবং গবেষণার সঙ্গে শিক্ষা কার্যক্রমের সমন্বয় বিষয়গুলোকে বিবেচনায় এনে এ পুরস্কার দেওয়া হয়।

বুয়েটের সাবেক এ শিক্ষার্থী দীর্ঘদিন থেকে যুক্তরাষ্ট্রে শিক্ষকতা ও গবেষণা করছেন। এর আগে তিনি শিক্ষক ডটকম প্রজেক্টের জন্য ইন্টারনেট সোসাইটির পুরস্কার, গুগলের রাইজ অ্যাওয়ার্ড, ডয়চে ভেলের দ্য ববস অ্যাওয়ার্ড, দ্য ইনফরমেশন সোসাইটি ইনোভেশন ফান্ড অ্যাওয়ার্ড লাভ করেন।

– তুসিন আহমেদ

Related posts

*

*

Top