Maintance

অ্যান্টিভাইরাস নিয়ে জিজ্ঞাসা বাড়লেও বিক্রি আগের মতোই

প্রকাশঃ ৫:০১ অপরাহ্ন, মে ১৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১৪ অপরাহ্ন, মে ১৮, ২০১৭

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বজুড়ে ব্যাপক সাইবার হামলায় গত শুক্রবার থেকে র‌্যানসমওয়্যার নামের এক ধরনের ম্যালওয়্যারে বিশ্বে প্রায় তিন লাখ কম্পিউটার অচল হয়ে পড়ে।

বিভিন্ন খাতের অনেক বড় প্রতিষ্ঠানসহ হাজার হাজার কম্পিউটার সিস্টেম অচল হয়ে পড়ার রেশ কিছুটা হলেও পড়েছে আমাদের দেশে। ইন্টারনেট ব্যবহারকারীরা সচেতন হচ্ছেন বিষয়টি নিয়ে। নিজের কম্পিউটার নিরাপদ রাখতে অ্যান্টিভাইরাস কিনছেন অনেকেই।

দেশের সবচেয়ে বড় কম্পিউটার বাজার বিসিএস কম্পিউটার সিটি ঘুরে দেখা যায়, বর্তমান বাজারে ক্যাসপারেস্কি, পান্ডা ইন্টারনেট সিকিউরিটি, ম্যাকাফি, ট্রেন্ড মাইক্রো ইত্যাদি ব্র্যান্ডের অ্যান্টিভাইরাস বিক্রি হচ্ছে। আর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত কয়েকদিনে মানুষ যতোটা না অ্যান্টিভাইরাস কিনছেন, তার চেয়ে বেশি সে সম্পর্কে জানছেন।

এক জন ব্যবহারকারীর জন্য পান্ডা ইন্টারনেট সিকিউরিটি বিক্রি হচ্ছে ১ হাজার ১০০ টাকায়। সাথে নিশ্চিত উপহার হিসেবে দেওয়া হচ্ছে একটি ব্লুটুথ স্পিকার। একত্রে ৩ ও ৫ জন ব্যবহারকারীর জন্য এর মূল্য যথাক্রমে ২ হাজার ২০০ টাকা এবং ৩ হাজার ৫০০ টাকা।

computer-virus-and-anti-virus-presentation-15-638

একজন ব্যবহারকারীর জন্য ম্যাকাফির এক বছরের লাইসেন্সযুক্ত অ্যান্টিভাইরাস বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। একই দামে পাওয়া যাচ্ছে ট্রেন্ড মাইক্রো, ক্যাসপারেস্কি ব্র্যান্ডের অ্যান্টিভাইরাস।

শাহ আলম নামে সরকারি এক ব্যাংকের কর্মকর্তা টেকশহরডটকমকে জানান, তার মেয়ের ল্যাপটপের জন্য অ্যন্টিভাইরাস কিনতে এসেছেন। এক বছরের লাইসেন্সযুক্ত পান্ডা অ্যান্টিভাইরাস কিনছেন তিনি।

গ্যাজেটওয়ের বিক্রিতা আবু হাসান টেকশহর ডটকমকে জানান, চলতি সপ্তাহে তুলনামূলকভাবে অ্যান্টিভাইরাসের চাহিদা কিছুটা বেড়েছে। তবে তা খুব বেশি বলা চলে না। ল্যাপটপ, হার্ডড্রাইভ, র‍্যাম, মাউস, কিবোর্ড ডিভাইসগুলোর বিক্রি অনেকটা আগের মতোই।

আইডিবি ঘুরে দেখা যায়, অ্যান্টিভাইরাসের পাশাপাশি ল্যাপটপের বিক্রি তুলনামূলক ভালো। ডেস্কটপ তুলনামূলকভাবে কম বিক্রি হচ্ছে।

idb-techshohor

সেখানে আমাদের এই প্রতিবেদক কথা বলেন কলেজ শিক্ষার্থী রবিন উল্লাহর সঙ্গে। তিনি জানতে চান বিশ্বব্যাপী যে সাইবার হামলা হয়েছে তা থেকে নিরাপদ থাকতে তিনি ল্যাপটপের সঙ্গে অ্যান্টিভাইরাস কিনবেন কিনা? জবাবে তিনি টেকশহরডটকমকে জানান, তিনি ইন্টারনেট থেকে ফ্রি অ্যান্টিভাইরাস ডাউনলোড করে নেবেন।

অন্যদিকে মিরপুর ১০ নম্বরে অবস্থিত শাহ আলী প্লাজায় কম্পিউটার যন্ত্রাংশ বিক্রিতা জুয়েল আমিনুল টেকশহরডটকমকে বলেন, অন্যান্য যন্ত্রপাতির সাথে চলতি সপ্তাহে অ্যান্টিভাইরাস বিক্রি তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। গত কয়েকদিন বেশ কয়েকটি অফিসের জন্য অ্যান্টিভাইরাস সাপ্লাই দিয়েছেন তিনি।

সাইবার হামলার পরে দেশে অ্যান্টিভাইরাস ও সিকিউরিটি ব্র্যান্ড ক্যাসপারেস্কি বিশ্বের পাশাপাশি বাংলাদেশের গ্রাহকদের কাছেও একটি সতর্ক বার্তা দিয়েছে বলে জানান ক্যাসপারেস্কি বাংলাদেশ ও ভুটানের পরিবেশক অফিস এক্সট্র্যাক্টসের প্রধান নির্বাহী প্রবীর সরকার।

তিনি টেকশহরডটকমকে বলেন, সেই সতর্ক বার্তায় ক্যাসপারেস্কির পক্ষ থেকে র‍্যানসমওয়্যার হামলায় কী করতে হবে সে সম্পর্কে করণীয় জানানো হয়। যেহেতু এটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমে কাজ করছে। তাই উইন্ডোজ আপডেট দিতেও বলা হয়েছে।

তবে তাদের কাছে সর্বশেষ মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশের চার থেকে পাঁচটি মাঝারি ধরনের প্রতিষ্ঠানে র‍্যানসমওয়্যারের আক্রমণের তথ্য রয়েছে বেলও জানান তিনি।

তবে র‍্যানসমওয়্যার ওয়ানাক্রাই মোকাবিলার জন্য ক্যাসপারেস্কি ল্যাব থেকে একটি টুল উন্মুক্ত করছে প্রতিষ্ঠানটি। বুধবার সকাল থেকেই সেটি সবার জন্য উন্মুক্ত হয়েছে।

তবে সাইবার হামলার পর দেশে তাদের অ্যান্টিভাইরাস বিক্রির পরিমাণ বেড়ে গেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমি বলবো না যে বেড়ে গেছে। তবে অনলাইনে বিক্রি আগের চেয়ে কিছুটা বেশি। আর মানুষ বেশিরভাগই এ সম্পর্কে জানছে।

দেশে পান্ডা অ্যান্টিভাইরাস সিকিউরিটি আমদানী করে গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড।

প্রতিষ্ঠানটির পান্ডা সিকিউরিটির অ্যাসিসটেন্ট ম্যানেজার রবি শঙ্কর দত্ত টেকশহরডটকমকে বলেন, বৈশ্বিক সাইবার হামলার পর তাদের বিক্রি আগের চেয়ে বাড়েনি। তবে তারা গ্রাহকদের কাছ থেকে প্রচুর ‘প্রশ্ন’ পেয়েছেন এই অবস্থায় কী করা যায়। তারা সেগুলো গ্রাহক জানিয়েছেনও।

এজন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বিনামূল্যে একটি টুলও রিলিজ করা হয়েছে বলে জানান তিনি।

*

*