গুগলের অ্যাসিসটেন্ট দেখতেও পাবে, আরও ৫ চমক

আনিকা জীনাত, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কৃত্রিম বুদ্ধিমত্তাই হবে প্রযুক্তির নতুন দিগন্ত। টেক জায়ান্টগুলো নিয়মিত কাজের বাইরে তাই এখন চোখ রাখছে এআই নামে পরিচিতি পাওয়া এ অভিনব উদ্ভাবনে। গুগল শুধু পিছিয়ে থাকতে নয়, সবাইকে টেক্কা দিতে কৃত্রিম বুদ্ধিমত্তার কারিশমা দেখানোর মিশনে নেমে পড়েছে।

গুগল হোম বাটন দিয়ে ফোন করা ও গুগল অ্যাসিসটেন্টের দেখতে পাওয়ার মতো চমকপ্রদ ফিচার আনার ঘোষণা দিয়েছে সার্চ থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া কোম্পানিটি।

গুগল আইও নামে জনপ্রিয়তা পাওয়া ডেভেলপারদের বার্ষিক সম্মেলনে এবার জায়ান্টটি এতদিনের প্রচলিত পরিকল্পনার বাইরে গিয়ে জোর দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায়। তাদের নতুন ছয় উদ্ভাবনের ঘোষণায় সেটির প্রমাণও মিলেছে।

Google -IO-Techshohor

ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে গুগলের হেডকোয়ার্টারে চলছে এ সম্মেলন। বুধবার এ ছয়টি বড় ঘোষণা এসেছে। এতদিন অ্যান্ড্রয়েড ও ক্রমকে কেন্দ্র করেই তাদের বিভিন্ন পরিকল্পনার সাজানো হলেও এবার বেশি গুরুত্ব পাচ্ছে এআই।

এ ছয় ফিচার নিয়ে এ প্রতিবেদন।

গুগল হোম দিয়ে ফোন করা যাবে
স্মার্টফোনের এ যুগে স্পিকারেরও স্মার্ট ভার্সন চলে এসেছে। দেখতে অনেকটা বডি ডিওড্রেন্টের মতো ডিভাইসটি দিয়ে এখন থেকে বিনামূল্যে কথা বলা যাবে।

আইএসডি কল করার ক্ষেত্রও কোনো মূল্য চার্জ করা হবে না। ব্যবহারহারীরা চাইলে ডিভাইসটিতে তাদের ফোন নম্বরও যুক্ত করে দিতে পারবেন।

গুগল হোমের সবচেয়ে বড় সুবিধা হলো তা বিভিন্ন ব্যক্তির  কণ্ঠও শনাক্ত করতে পারে। এতে ‘প্রোটেক্টিভ অ্যাসিসটেন্ট’ নামে আরেকটি ফিচার যুক্ত করা হয়েছে।

স্পিকারটির আলো জ্বলে উঠলে ব্যবহারকারীরা গুগল হোমের কাছ থেকে জেনে নিতে পারবেন তাদের জন্য ফ্লাইট ডিলে সংক্রান্ত কোনো গুরুত্বপূর্ণ আপডেট আছে কিনা।

গুগল অ্যাসিসটেন্ট দেখতেও পারে
আইফোনের সিরি বা আমাজনের আলেক্সাকে চ্যালেঞ্জ জানাতে গুগল তৈরি করেছে গুগল অ্যাসিসটেন্ট। ইংরেজি বাদে অন্য কোনো ভাষায় নির্দেশ দিলেও বানানসহ তার উত্তর দেবে এটি।

ইতিমধ্যে গুগলের পিক্সেল ফোনে গুগল অ্যাসিসটেন্ট ফিচারটি যুক্ত করা হয়েছে।

Google-IO-2017-3-Techshohor

এখানেই থেমে নেই, কয়েক মাসের মধ্যে এ বিশেস সহকারী দেখতেও পাবে বলে দাবি করেছে টেক জায়ান্টটি। অন্য ভাষার চিহ্নের দিকে ফােন তাক করলে সেটি চোখে দেখার আগেই অনুবাদ করে দেবে।

শুধু তাই নয়, সিনেমা হলের দিকে ফোনের ক্যামেরা তাক করলেও এটি মুহূর্তেই বলে দেবে সিনেমার শো টাইম। এর সঙ্গে দেখাবে টিকিট কেনার অপশন।

‘অ্যান্ড্রয়েড ও’
অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ‘ও’ নিয়ে হাজির হয়েছে গুগল। অপারেটিং সিস্টেমটি ব্যবহার করলে টেক্সট কপি পেস্ট করার ব্যাপারটি অনেক সহজ হয়ে যাবে।

কোনো ঠিকানা কপি করতে হলে ‘অ্যান্ড্রয়েড ও’ পুরোটা ঠিকানাটিই কপি করে নিবে। শুধু তাই নয়, গুগল ম্যাপে তা পেস্ট করারও অপশনও দেখাবে।

‘অ্যান্ড্রয়েড ও’ ফোনের নিরাপত্তা, ব্যাটারি লাইফ বৃদ্ধি করবে। ভিডিও চালু করলে তা মিনিমাইজ করে রাখার অপশনও এতে যুক্ত করা হবে।

অ্যান্ড্রয়েড গো
লো অ্যান্ড অ্যান্ড্রয়েড ফোনের নতুন সফটওয়্যার গুগল এখন স্বল্প মূল্যের ফোনগুলোর জন্য নতুন একটি সফটওয়্যার তৈরি করেছে। এর নাম ‘অ্যান্ড্রয়েড গো’।

সাধারণত ৪ জিবি র‌্যামের ফোনগুলোকে হাইএন্ড ও ১ জিবি র‌্যামযুক্ত ফোনগুলোকে লোএন্ড ফোন বলা হয়।

‘অ্যান্ড্রয়েড গো’ ভার্সনটি চালু করার ফলে এখন লোএন্ড ফোন ব্যবহারকারীরাও ইউটিউবে ভিডিওর প্রিভিউটি দেখতে পারবে। ভিডিওটি দেখতে কত পরিমাণ ডাটা খরচ হবে তাও বলে দিবে অ্যান্ড্রয়েট গো সফটওয়্যারটি।

ফোন ছাড়াই ভিজুয়্যাল রিয়েলিটি
এখন থেকে ভিআর হেডসেটে গান শুনতে হলে তা স্মার্টফোন বা কম্পিউটারের সঙ্গে যুক্ত করতে হবে না।

গুগল ঘোষণা দিয়েছে এ বছরের শেষেই বাজারে ছাড়া হবে স্বয়ংসর্ম্পূণ ভিআর হেডসেট। এর নকশা তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে কোয়ালমকে।

রিয়েল লাইফ অ্যালবাম
গুগল এখন থেকে ফোনের গ্যালারি ফিচার থেকে ছবি বেছে ফটো অ্যালবাম তৈরি করে দেবে।

গুগল ফটোস অ্যাপটি ব্যবহার করে ব্যবহারকারীরা নির্দিষ্ট কোনো ব্যক্তির ছবি দিয়ে অ্যালবাম সাজাতে পারবেন।

শুধু তাই নয়, চাইলে ফটো অ্যালবামটি পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গেও শেয়ার করা যাবে।

Related posts

*

*

Top