Maintance

ফেইসবুক লাইভে আত্মহত্যার চেষ্টা, বাঁচালো আইনশৃঙ্খলা বাহিনী

প্রকাশঃ ২:১৬ অপরাহ্ন, মে ৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:১৬ অপরাহ্ন, মে ৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবারও ফেইসবুকে সরাসরি ভিডিও সম্প্রচার করে আত্মহত্যা চেষ্টা করেছে এক কিশোরী। গত সপ্তাহে ঘটা এমন একটি ঘটনার ভিডিও ফেইসবুক কর্তৃপক্ষ তাৎক্ষণিক সরিয়ে নিতে না পারলেও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় কিশোরীকে বাঁচানো সম্ভব হয়েছে।

ঘটনাটি গত মঙ্গলবার ঘটেছে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে।

সমস্যাটি শুরু গত সপ্তাহে যখন ওই কিশোরী তার মাথার ঠিক পাশেই একটি প্লাস্টিকের ব্যাগ রাখা ছিলো। তবে তার আগেই কিশোরী কিছু পিল খেয়ে নেয়।

Facebook-Live-Support-Techshohor

পরে ওই কিশোরী এক হাতে ফোন নিয়ে লাইভ ভিডিও সম্প্রচার শুরু করে। তখন তার এক বন্ধু কিশোরীকে ফোনে পাওয়ার চেষ্টা করে এবং এক পর্যায়ে নিশ্চিত হন যে, এটা কোনো প্রাঙ্ক ভিডিও নয়।

পরে ১২ বছরের কিশোরীটির বন্ধু হটলাইন নম্বরে ফোন দিয়ে সহায়তা চান। আইনিশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তখন ফেইসবুকের মাধ্যমে কিশোরীটির ঠিকানা সনাক্ত করার চেষ্টা করেন। কিন্তু পারেননি।

পরে ওই বন্ধুর সহায়তায় আইনশৃঙ্খলা বাহিনীর কর্মীরা সফলভাবে কিশোরীটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে সমর্থ হয়।

তবে ইতোমধ্যেই ফেইসবুকের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী জাকারবার্গ এমন রিভেঞ্জ, ঘৃণামূলক এবং এমন ভিডিও সম্প্রচারে আত্মহত্যা, হত্যার বিষয়গুলোর ভিডিও পোস্টের সঙ্গে সঙ্গে সরিয়ে নেওয়া এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজ শুরু করেছে।

এই কাজের জন্য কৃত্তিম বুদ্ধিমত্তার পাশাপাশি আরও তিন হাজার কর্মী নেবে বলেও ঘোষণা দিয়েছে। এই প্রক্রিয়া শেষ হলে এমন ঘটনা কমে আসবে বলেও জানায় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

ইমরান হোসেন মিলন

*

*