Maintance

যুব প্রতিবন্ধীদের তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রকাশঃ ৫:১১ অপরাহ্ন, মে ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:১১ অপরাহ্ন, মে ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয়েছে দেশের যুব প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্যপ্রযুক্তি প্রতিযোগিতা।

শনিবার রাজধানীর ফার্মগেটের  ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকে সারা দেশ থেকে আসা ৮১  প্রতিবন্ধীকে নিয়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে।

সকালে উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রতিযোগীরা চারটি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য লড়েন। চারটি ক্যাটাগরি যথাক্রমে দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিস (এনডিডি)।

2nd-NYICT for Disabilities-Techshohor

সব ক্যাটাগরিতে প্রতিযোগিদের মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-বিষয়ক প্রশ্নের সমাধান করতে হয়েছে। পরে প্রত্যেক ক্যাটাগরি থেকে সেরা তিন জন করে পুরস্কার হিসেবে অর্থ, ক্রেস্ট, সনদ ও আকর্ষণীয় পুরস্কার দেওয়া হয়।

এছাড়াও এই ১২ জনকে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের সুযোগ করে দেবে। এছাড়াও পরে কাজের মূল্যায়নের মাধ্যমে নির্বাচিত চার জনকে আন্তর্জাতিক প্রতিযোগীতার জন্য বাংলাদেশ দল গঠন করে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার।

তিনি বলেন, বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নের জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এ প্রতিযোগিতা তারই অংশ। এ প্রতিযোগিতা প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে তথ্যপ্রযুক্তির চর্চা উৎসাহিত করবে এবং তাদের সক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করবে।

সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকার কথা থাকলেও তিনি থাকতে পারেননি।

বিসিসির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. আর কবির, ডিজএবিলিটি কাউন্সিল ইন্টারন্যাশনালের এক্সিকিউটিভ বোর্ড সদস্য মনসুর আহমেদ চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়াও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশীদ, বিসিসির নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের বোর্ড অফ ট্রাস্টিসের চেয়ারপার্সন কাইয়ুম রেজা চৌধুরী সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) ও ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক যৌথভাবে প্রতিযোগিতাটির আয়োজন করে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/