Maintance

ভারতে ফেইসবুকের ওয়াই-ফাই সেবা

প্রকাশঃ ১০:৪০ অপরাহ্ন, মে ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪০ অপরাহ্ন, মে ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রান্তিক জনগোষ্ঠীকে অনলাইনের আওতায় আনতে এবার ভারতে এক্সপ্রেস ওয়াই-ফাই ইন্টারনেট চালু করেছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক। এর আগে ফ্রি বেসিকের মাধ্যমে ‘বিনামূল্যের ইন্টারনেট’ সেবা চালু করলেও সমালোচনার মুখে পড়ে সেবাটি। এটি ইন্টারনেট ডট অর্গের দ্বিতীয় প্রচেষ্ঠা।

বৃহস্পতিবার দেশটির উত্তরখন্ড, গুজরাট, রাজস্থান ও মেঘালয়ে বাণিজ্যিকভাবে এই ওয়াই-ফাই সেবা চালু করা হয়। যার মাধ্যমে লাখ লাখ গ্রাহক কম খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

facebook-india-express-wifi-TechShohor

দেশটির চারটি রাজ্যে নতুন এই সেবার জন্য প্রায় ৭০০ হটস্পট চালু করা হয়েছে। ভারতের পাশাপাশি বর্তমানে কেনিয়া, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া ও তানজানিয়াতে এক্সপ্রেস ওয়াই-ফাই প্রোগ্রাম চালু আছে।

ফেইসবুকের এশিয়ার প্যাসিফিক অঞ্চলের কানেক্টিভিটি সল্যুউশনের আঞ্চলিক প্রধান মুনিশ শেঠ জানান, নতুন এই সেবা দিতে স্থানীয় উদ্যোক্তা ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে কাজ করছে ফেইসবুক।

একইদিনে ভারতের সবচেয়ে বড় টেলিকম অপারেটর এয়ারটেলের সাথেও চুক্তি করেছে ফেইসবুক। এই চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠান যৌথভাবে অতিরিক্ত ২০ হাজার ওয়াই-ফাই হটস্পট তৈরি করবে।

দিনে ১০ থেকে ২০ রুপিতে এবং মাসে ২০০ থেকে ৩০০ রুপিতে স্থানীয় উদ্যোক্তারা নতুন এই সেবার ডেটা প্যাকেজ বিক্রি করবে। অনলাইন ও অফলাইন স্টোরের মাধ্যমে গ্রাহকরা এসব প্যাকেজ কিনতে পারবেন।

ম্যাশেবল অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/