Maintance

এশিয়ায় ডাটা ব্যবহার বৃদ্ধির হার বেশি : টেলিনর প্রধান

প্রকাশঃ ৬:৫৭ অপরাহ্ন, মে ৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:২৮ অপরাহ্ন, মে ৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এশিয়া অঞ্চলে মোবাইল ডাটা ব্যবহার বৃদ্ধির হার অনেক বেশি বলে জানিয়েছেন গ্রামীণফোনের মাতৃপ্রতিষ্ঠান টেলিনর প্রধান নির্বাহী সিগভে ব্রেক্কে।

বৃহস্পতিবার টেলিনরের চলতি বছরের প্রথম প্রান্তিকের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করতে গিয়ে তিনি বলেন, এশিয়া অঞ্চলে খুব দ্রুত মোবাইল ব্রডব্র্যান্ডের ব্যবহার বাড়ছে। যাতে তাদের আয়ও বেড়ে চলেছে।

এখন ডাটা থেকে আয় ভয়েস থেকে আয়ের চেয়ে অনেক বেশি হচ্ছে আর এটা দিয়েই তারা ইবিআইটিডিএ অর্জন করতে পারবেন বলেও বলেন তিনি।

telenor

তবে এই বৃদ্ধির মধ্যেও এই অঞ্চলে স্মার্টফোনের ব্যবহার কম বলে প্রতিবেদনে উল্লেখ করেন সিগভে। যেখানে বাংলাদেশ এবং পাকিস্তানে স্মার্টফোনের ব্যবহার অনেক কম থাকায় ডাটা ব্যবহারে ক্রমাগত বৃদ্ধির অনুমান করা সহজ হচ্ছে না।

গত কয়েক বছরে এই অঞ্চলের বাজারে স্মার্টফোনের দাম খুবই কমে গেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। যেখানে ২০ শতাংশ পর্যন্ত স্মার্টফোনের দাম কমার কথা বলা হয়েছে। আর ডাটা ব্যবহার উপযোগী স্মার্টফোন মাত্র ৩০ ডলারে পাওয়া যায়।

তবে প্রথম প্রান্তিকের এই ফলাফলে এশিয়া অঞ্চলকে চার তারকা দেওয়া হয়েছে।

বাংলাদেশে যখন গ্রামীণফোন তাদের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন দেয় তখন দেখা যায়, দেশে মোট আয়ের বড় অংশ এসেছে ডাটা থেকে। আর গত প্রান্তিকে ইন্টারনেটে যুক্ত হয়েছে নতুন সাত লাখ গ্রাহক।

টেলিনর গত বছর এই অঞ্চলে নতুন করে এক কোটি ইন্টারনেট গ্রাহক যুক্ত করতে পেরেছে বলেও জানানো হয়েছে।

আর এই বাজারে এখন বাংলাদেশে থ্রিজি, পাকিস্তান ফোরজি নেটওয়ার্ক পৌঁছে দিয়েছে। অন্যদিকে মিয়ানমারে ফোরজি’র বিস্তারে কাজ করছে টেলিনর।

এই অঞ্চলের বেশিরভাগ জনগোষ্ঠীর কাছেই পৌঁছে গেছে টেলিনর নেটওয়ার্ক। যেখানে মিয়ানমারে চলতি বছরের শেষ নাগাদ ৬০ থেকে ৯০ শতাংশ ব্যক্তির কাছে এর নেটওয়ার্ক পৌঁছে যাবে বলেছেন সিগভে ব্রেক্কে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/