আইক্যানের এএলএস সদস্য হলো বাংলাদেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইক্যান) এর অ্যাট লার্জ স্ট্রাকচার (এএলএস) এর সদস্য হয়েছে। সম্প্রতি আইক্যান থেকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বর্তমানে ১৩০টি এএলএস আছে যারা আইক্যানের বিভিন্ন ডিসকাশন গ্রুপে অংশগ্রহণ করে। সদস্য হওয়ার ফলে ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার আইক্যানের বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা রাখতে পারবে।

ICANN-TechShohor

আইক্যান হচ্ছে আইপি অ্যাড্রেস অ্যালোকেশন ব্যবস্থাপনা এবং ডোমেইন নেইম সিস্টেম (ডিএনএস) ব্যবস্থাপনা নিয়ন্ত্রণকারী আন্তর্জাতিক একটি প্রতিষ্ঠান। এএলএস হচ্ছে সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা ব্যক্তিগত ইন্টারনেট ব্যবহারকারীদের গ্রুপ।

বেশ কয়েক বছর ধরে আইক্যান ইন্টারনেট ব্যবহারের প্রচলিত বিভিন্ন ধারা পরিবর্তনের জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এরমধ্যে অন্যতম হচ্ছে নিউ জেনেরিক টপ লেভেল ডোমেইন নেইমস (জিটিএলডি) এবং ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেইম (আইডিএন)।

নতুন জিটিএলডি পলিসির মাধ্যমে ডটকম, ডটনেট, ডটঅর্গ, ডটইডিইউ ছাড়াও অনেকটা নিজেদের পছন্দমতো ডোমেইন নেইম এক্সটেনশন ব্যবহারের সুযোগ তৈরি হয়েছে।

ইতিমধ্যে অনেকগুলো দেশ তাদের আইক্যান আইডিএন আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছে এবং তাদের নিজস্ব ভাষায় ডোমেইন নেইম ব্যবহার শুরু করেছে। চায়নিজ, রাশিয়ান ও আরবি ভাষায় ইতিমধ্যেই ডোমেইন নেইম ব্যবহার শুরু হয়েছে।

আইসক বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার বিটিআরসি ও আইক্যানের সহযোগিতা নিয়ে ডটবাংলা আইডিএন বিষয়ে কাজ করে যাচ্ছে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে বাংলা ভাষায় ডোমেইন নেইম লেখা সম্ভব হবে।

এ লক্ষ্যে আগামী ২৩ থেকে ২৭ মার্চ সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাওয়া আইক্যানের পরবর্তী সভায় আইসক বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি মোঃ জাহাঙ্গির হোসেন অংশগ্রহণ করবেন।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top