Maintance

অ্যাপলকে সরিয়ে আবার শীর্ষে স্যামসাং

প্রকাশঃ ৪:৪০ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪০ অপরাহ্ন, এপ্রিল ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আবার স্মার্টফোন বাজারে শীর্ষে ফিরেছে কোরিয়ান প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। বছরের প্রথম প্রান্তিকেই তারা হারানো স্থানটি দখল করতে পেরেছে।

বৈশ্বিকভাবে গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাস এখনো আৃসেনি। তার আগেই এই অবস্থানে চলে আসাকে অনেকেই প্রতিষ্ঠানটির বাজিমাৎ হিসেবে দেখছেন।

শনিবার বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে দেখা যায় প্রতিষ্ঠানটি চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রান্তিকে ৭৯ লাখ স্মার্টফোন বিক্রি করেছে।

Samsung-Apple-Huawei-techshohor

প্রতিবেদনে বলা হয়েছে, এই ফোন বিক্রির মাধ্যমে স্যামসাং বাজারের ২২ দশমিক ৮ শতাংশ শেয়ার দখলে নিয়েছে। ঠিক তার আগেই ২০১৬ সালের অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে স্যামসাংকে হটিয়ে শীর্ষে আসা প্রতিদ্বন্দ্বী মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল বাজারে ১৪ দশমিক ৯ শতাংশ শেয়ার দখলে নিয়ে এখন দ্বিতীয় স্থানে রয়েছে।

আর তৃতীয় অবস্থানে রয়েছে চীনের ব্র্যান্ড হুয়াওয়ে। তাদের দখলে রয়েছে ৯ দশমিক ৮ শতাংশ। চতুর্থ অবস্থানে এখন অপ্পো এবং পঞ্চম স্থানে চলে এসেছে আরেক ব্র্যান্ড ভিভো।

বিস্ফোরণসহ নানা ধরনের অভিযোগে ২০১৬ সালে স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ ডিভাইস নোট ৭ বাজার থেকে উঠিয়ে নিতে বাধ্য হয়েছিল। তার মধ্যে দিয়ে বৈশ্বিক বাজারে পড়তি অবস্থানে ছিলো স্যামসাং। তবে স্যামসাং ওই প্রান্তিকে ১৮ দশমিক ৫ শতাংশ বাজার ধরে রাখতে সক্ষম হয়।

কয়েকটি দেশে ছাড়লেও বেশিরভাগ দেশে স্যামসাং তাদের সর্বশেষ ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস৮ ও এস প্লাস প্রি-অর্ডার নেওয়া শুরু করেছে। প্রি-অর্ডারেও আগের এস৭ এর রেকর্ড ভেঙে দিয়েছে স্যামসাং।

তবে কোরিয়ায় হ্যান্ডসেটটি হাতে পাওয়ার পর ক্রেতারা কয়েকটি অবিযোগ করেছে স্যামসাংয়ের কাছে। ক্রেতাদের অভিযোগ হ্যান্ডসেটটির পর্দায় লাল হয়ে যাচ্ছে এবং ওয়্যারলেস চার্জারে কিছুটা সমস্যা দেখা দিচ্ছে। আবার নতুন করে ফোনটি মাঝে মাঝে বন্ধ হয়ে যাওয়ার অভিযোগও করা হয়েছে।

স্যামসাং অবশ্য পর্দা লাল হয়ে যাওয়াকে সফটওয়্যার জনিত কালন বলছে এবং তা আপডেটের মাধ্যমে ঠিক করা হবে বলে জানিয়েছে। অন্য অভিযোগ নিয়ে স্যামসাং এখনো কিছু জানায়নি।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/