Maintance

'ভুয়া খবর' উপরের দিকে দেখাবে না গুগল

প্রকাশঃ ৭:০৫ অপরাহ্ন, এপ্রিল ২৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৫ অপরাহ্ন, এপ্রিল ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল তাদের অ্যালগরিদমকে এমনভাবে সজ্জিত করছে যেখানে ‘ভুয়া খবরের’ কোনো লিঙ্ক সবার উপরে দেখাবে না।

গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেশন সম্প্রতি ঘোষণা দিয়েছে একটি বড় পরিবর্তন আনার। যেখানে ভ্রান্তিমূলক, মিথ্যা, আপত্তিমূলক খবর ও নিবন্ধগুলো লুকিয়ে ফেলার ব্যবস্থা করবে বলে খবর দিচ্ছে ব্লুমবার্গ।

তবে এসব খবরগুলো সার্চ অপশন থেকে মুছে ফেলা হবে না। বরং তার বদলে এগুলোকে ‘নিম্নমানের’ খবর বা নিবন্ধ বলে চিহ্নিত করে সেগুলোকে অনুসন্ধানী ফলাফলের সবার নীচে পাঠিয়ে দেওয়া হবে।

Custom_google_search-techshohor

এটি করা হচ্ছে মূলত ২০১৬ সালে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের সময় ছড়িয়ে পড়া বিভিন্ন ভুয়া খবরের কারণেই এমনটা করার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এটি আমাদের মোট ট্রাফিকের মাত্র এক চতুর্থাংশ। তবে এটি বড় প্রশ্ন নয়, বরং বড় প্রশ্ন হচ্ছে এগুলো নিয়ন্ত্রণ করা, বলছিলেন গুগলের সার্চ বিভাগের ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী বেন গোমেজ।

গোমেজ বলেন, এটা কোনো সমস্যা নয় যে, এটা একটা শুন্যে আসছে। তবে এটাই বড় বিষয় যে এটাকে আমরা একটা নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসতে পারছি এবং একটি পদক্ষেপ নিতে পারছি।

এটা একটা রিয়েল টাইমের মধ্যেই কাজ করবে বলে জানায় গুগল।

এর আগে যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে গুগলের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে সবচেয়ে বেশি ভুয়া খবর ছড়িয়েছিল। যা অনেকটাই উদ্বেগের পর্যায়ে ছিলো বলে  জানায় ব্লুমবার্গ।

ব্লুমবার্গ অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/