Maintance

সফটওয়্যার তৈরি করে হ্যাকিং, 'আয়' ৫ লাখ ডলার

প্রকাশঃ ৭:৩০ অপরাহ্ন, এপ্রিল ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫৪ অপরাহ্ন, এপ্রিল ২৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্রিটিশ এক কিশোর কম্পিউটার হ্যাকিং সফটওয়্যার তৈরি করে এর মাধ্যমে অবৈধ উপায়ে পাঁচ লাখ ডলারেরও বেশি অর্থ বাগিয়েছে।

এডাম মুড নামের ওই কিশোরের দ্বারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের বহু প্রতিষ্ঠান। এসবের মধ্যে রয়েছে -বহু কলেজ ও বিশ্ববিদ্যালয়, গেইম খেলার ওয়েবসাইট, স্থানীয় কাউন্সিল এবং আরো কিছু ব্যবসা প্রতিষ্ঠান।

যেখানে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, সনি প্লে স্টেশন, এক্স বক্স, মাইনক্রাফ্ট এর মতো প্রতিষ্ঠান হ্যাকিংয়ের শিকার হয়েছে। এমনকি সে নিজে যে শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার সায়েন্স বিষয়ে পড়াশোনা করতো সেখানেও সে সাইবার হামলা চালিয়েছে।

Hacker

আর নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে এসব প্রতিষ্ঠানকেও গুণতে হয়েছে বড়ো অঙ্কের অর্থ। লন্ডনের একটি আদালতে এডাম মুড নামের এই তরুণের বিচার চলছে।

এসব অপরাধ যখন সে করছিলো তখন সে তার বাবা মায়ের সাথে বসবাস করতো, বয়স ছিলো মাত্র ১৬। আদালতের কাছে সে কম্পিউটার অপব্যবহার আইনের আওতায় তার অনেক অপরাধের কথা স্বীকারও করেছে। ‌

এই অপরাধে আগামী সপ্তাহের দিকে তার সাজা ঘোষণা করার কথা রয়েছে।

এডাম মুডের তৈরি করা সফটওয়্যার দিয়ে বিশ্বের প্রায় কুড়ি লাখের মতো সাইবার আক্রমণ হয়েছে।

তার এই ম্যালাওয়্যার প্রোগ্রামের নাম-টাইটানিয়াম স্ট্রেসার। এটি সে বিক্রি করেছিলো সারা বিশ্বের সাইবার অপরাধীদের কাছে এবং তা থেকে সে প্রচুর অর্থ বানাতে সক্ষম হয়।

এই প্রোগ্রামের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যাই ছিলো এক লাখেরও বেশি, যারা বিভিন্ন ওয়েবসাইটে প্রায় ২০ লাখ সাইবার হামলার জন্যে দায়ী।

২০১৫ সালের মার্চ মাসে তাকে যখন গ্রেপ্তার করা হয় তখন সে তার শোওয়ার ঘরেই ছিলো। পুলিশ তাকে তার কম্পিউটার আনলক করতে বললেও সেটা করতে সে রাজি হয়নি। পরে তার বাবার অনুরোধে সেটা সে করে এবং পুলিশ তাকে গ্রেপ্তার করে।

বিবিসি বাংলা থেকে

*

*

Related posts/