অনলাইনে দেখা যাবে জাতীয় জাদুঘর

প্রকাশঃ এপ্রিল ২৫, ২০১৭, ১১:২৫ - আপডেটঃ এপ্রিল ২৫, ২০১৭, ১১:২৫

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৩৬টি গ্যালারির ৩ হাজার নিদর্শন নিয়ে ভাচুর্য়াল ‍দুনিয়ায় এলো জাতীয় জাদুঘর।

মঙ্গলবার বিকালে রাজধানীর শাহবাগস্থ বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাদুঘরের এই ভার্চুয়াল যাত্রা শুরু হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এবং জাতীয় জাদুঘরের যৌথ আয়োজনে এই যাত্রা শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা জাদুঘরের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের উন্নত প্রশিক্ষণে গুরুত্বারোপ করে বলেন, এই ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে দেশের আনাচে-কানাচে ছড়িয়ে যাবে দেশের ইতিহাস।

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, সরকার এই ভার্চুয়াল গ্যালারি সম্প্রসারণে ও বাংলাদেশের অন্যান্য জাদুঘরের জন্য ভার্চুয়াল গ্যালারি তৈরিতে অর্থ দেবে।

muziam-techshlhor

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান বিশেষ অতিথির বক্তব্যে বলেন, সারা দেশে থাকা অনেক শিক্ষার্থীদের ঢাকা এসে জাদুঘর দেখার সুযোগ পায় না। এই সমস্যা সমাধান করবে ভার্চুয়াল জাদুঘর। শিক্ষার্থীরা ঘরে বা বিদ্যালয় যেখানেই হোক দেশের ইতিহাস সম্পর্কে জানবে।

জাদুঘর কর্তৃপক্ষ জানায়, গ্যালারিতে প্রদর্শিত সকল নিদর্শন ও স্টোরে সংরক্ষিত নিদর্শন হতে উল্লেখযোগ্য নিদর্শনগুলো মানসম্পন্ন আলোকচিত্রে ভার্চুয়াল গ্যালারি করা হয়েছে। ফলে জাতীয় জাদুঘর এখন দেশের জনগণ ও বিশ্ববাসীর হাতের মুঠোয়। সব গ্যালারি অ্যানিমেশন আকারে তৈরি করা হয়েছে। এতে তরুণরা সহজেই এটি নেভিগেট করতে পারবে।

জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে আরও ছিলেন, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআইয়ের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার।

ভার্চুয়াল গ্যালারি দেখতে এই ঠিকানায় যেতে হবে।

তুসিন আহেমদ

*

*

সর্বাধিক পঠিত