Maintance

ডাটাসফটের আইওটি গ্র্যাজুয়েটদের সমাবর্তন

প্রকাশঃ ১২:১৩ পূর্বাহ্ন, এপ্রিল ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:১৩ পূর্বাহ্ন, এপ্রিল ২৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে ল্যাব স্থাপন করে ইন্টারনেট অব থিংকস(আইওটি) প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ দিচ্ছে দেশের বহুজাতিক প্রতিষ্ঠান ডাটা সফট সিস্টেম বাংলাদেশ লিমিটেড। সোমবার প্রথম ব্যাচের ৩০ প্রশিক্ষণার্থী গ্র্যাজুয়েটকে সমাবর্তন দিয়েছে প্রতিষ্ঠানটি।

‘আইওটি আর্মি অব ৩০০’ শ্লোগান নিয়ে ডাটাসফট আইওটিতে ৩০০ গ্র্যাজুযেট তৈরির প্রকল্প হাতে নিয়েছে। প্রশিক্ষণে সহায়তা করছে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

মানুষের দৈনন্দিন জীবনযাত্রার নানা সমস্যার প্রযুক্তি নির্ভর স্মার্ট সমাধান তৈরীতে কাজ করবে আওটি ল্যাবের এই শিক্ষার্থীরা।

DataSoft IoT-techshohor

সোমবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউটের থ্রিডি অডিটরিয়ামে সমাপনী ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে ডাটাসফট আইওটি ল্যাবের প্রশিক্ষিত এক্সপার্টরা সামনের দিনগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আইওটি এক্সপার্টদের মাধ্যমে সাধারণ মানুষের জীবনযাত্রার মান আরো উন্নত হবে। তিনি আশা করেন ডাটাসফট ঢাকাকে স্মার্ট সিটিতে রূপান্তরের জন্য সরকারকে সহযোগিতা করবে।

আইওটি ল্যাবের বর্তমানে চলমান প্রজেক্টগুলো হলো-পানির অপচয় রোধে স্বয়ংক্রিয় ওয়াটার মিটার স্কিমিং সিস্টেম, জলযান সুরক্ষা ব্যবস্থা, ইন্টারনেট অব থিংস মেডিসিন সিস্টেম, গাড়ি ও মোটর বাইকের অ্যান্টি থেফ্ট সিস্টেম, স্মার্টসিটি ট্রান্সপোর্টেশন সিস্টেম, যানবহন পর্যবেক্ষন ব্যবস্থা, নদী দূষণ নির্ণয়, গার্মেন্টস বা ফ্যাক্টরিতে আগুন লাগা রোধ করা, স্মার্ট গ্যাস ডিটেকশন সিস্টেম, স্মার্ট ল্যাম্পপোষ্ট সিস্টেম ও স্মার্ট গার্বেজ ম্যানেজমেন্ট সিস্টেম।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাটাসফট সিস্টেম বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, হাইটেক পার্কে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম, লিভারেজিং আইসিটির প্রকল্প পরিচালক রেজাউল করিম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর এম জাহিরুল হক, দি ডেইলি স্টার এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, এটিএন নিউজের হেড অব নিউজ মুন্নি সাহাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন ইউনিভার্সিটি অব কলম্বিয়ার প্রফেসর এবং ডাটাসফটের আইওটি প্রোগ্রামের ট্রেইনার ড. মাইকেল ওয়াং।

ডাটা সফটের আইওটি ল্যাবের সার্বিক তত্ত্বাবধানে রয়েছে ইউল্যাব এবং ডাটাসফট সিস্টেম।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩০০শিক্ষার্থীকে পর্যায়ক্রমে আইওটি ল্যাবের প্রশিক্ষণ দেয়া হবে। যার প্রথম ব্যাচের ৩০ শিক্ষার্থীর প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এরা ছোট গ্রুপে ভাগ হয়ে বিভিন্ন প্রজেক্ট নিয়ে কাজ করছেন, যেখানে দেশের বিভিন্ন সমস্যার সমাধান খোঁজা হচ্ছে আইওটির সহায়তায়।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/