Maintance

‘কপিলেস পেস্ট’ ফিচার অ্যান্ড্রয়েডের ক্রোমে

প্রকাশঃ ১০:৩৫ অপরাহ্ন, এপ্রিল ২৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৫ অপরাহ্ন, এপ্রিল ২৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের নতুন ‘কপিলেস পেস্ট’ ফিচার পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্রোম ব্যবহারের ভিত্তিতে ডেটা নিয়ে অন্য অ্যাপস ব্যবহারের অভিজ্ঞতাকে উন্নত করা হবে।

ব্যবহারকারীরা তাদের ব্রাউজারের chrome://flags থেকে ‘কপিলেস পেস্ট’ ফিচার চালু করতে পারবেন। যদিও এটি চালু করলে আপাতভাবে কিছুই করা যাবে না বলে একটি সংবাদে প্রকাশ করেছে ভেঞ্চারবিট।

ক্রোম ফ্ল্যাগস চালু কিংবা বন্ধ হলো একটি উপায় যার মাধ্যমে ফিচারটি পুরোপুরি সম্পন্ন কিংবা স্টান্ডার্ড নয় কিংবা কিছু ত্রুটি থাকতে পারে এমন বোঝায়।

copy_paste_TechShohor

ফ্ল্যাগের বিবরণে বলা হয়েছে, এই ফিচারটি চালু হলে ধরুন কোনো ব্যবহারকারী একটি রেস্টুরেন্টের ওয়েবসাইট দেখলেন এবং ম্যাপস অ্যাপে গেলেন। এরপর কিবোর্ডটি ঐ রেস্টুরেন্টের নাম সাজেস্ট করবে সার্চ বারে সার্চ করার জন্য। এই ডেটা কোথায় সংরক্ষণ হবে না এবং গুগলের কাছেও যাবেনা। ফিচারটি অনেকটা অ্যাপলের কিবোর্ড সাজেশনের মতো, যা অ্যাড্রেস ফিল্ডে সচরাচর ব্যবহৃত শব্দগুলোকে দেখায়।

প্রকাশিত সংবাদ মদে, গুগল ফেব্রুয়ারি থেকে ফিচার আনার কাজ শুরু করেছে। আগামী কয়েক মাসের মধ্যেই ‘কপিলেস পেস্ট’ সবার জন্য উন্মুক্ত হবে। ধারণা করা হচ্ছে অ্যান্ড্রয়েডে ক্রোম ৬০ সংস্করণে এই ফিচারটি আসবে। বর্তমানে সর্বশেষ সংস্করণ হলো ক্রোম ৫৮।

তবে ইনকগনিটো ট্যাবে এই ফিচারটি কাজ করবে না। কারণ পেইজগুলো ডেটা সেইভ করবে, যা ইনকগনিটো ট্যাবে সম্ভব না। এছাড়া নিম্নমানের ফোনগুলোতেও এ ফিচারটি কাজ নাও করতে পারে।

এনডিটিভি অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*