Maintance

৭৭ লাখ ডলারের পেটেন্ট কিনলো স্ন্যাপচ্যাট

প্রকাশঃ ৭:৪০ অপরাহ্ন, এপ্রিল ২৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৩৯ অপরাহ্ন, এপ্রিল ২৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্ন্যাপ ইনকর্পোরেশন ৭৭ লাখ ডলারের বিনিময়ে অধিগ্রহণ করেছে লোকেশন ভিত্তিক ফটোফিল্টারের ‘জিওফিল্টার’ পেটেন্ট। এই পেটেন্টের মালিক ছিলো ইসরায়েলি উদ্যোক্তা মোশে হোগেগ এর মোবলিই প্রতিষ্ঠান।

২০১২ সালে প্রতিষ্ঠিত মোবলিই এক সময় ইন্সটাগ্রামের সাথে পাল্লা দিয়েছিল ছবি শেয়ারিং অ্যাপের বাজারে। কিন্তু এতে এগিয়ে থাকে ইন্সটাগ্রাম।

snapchat-mllnnl-techshohor
ইসরায়েলি ইতিহাসে কোনো পেটেন্টের জন্য এটিই সর্বোচ্চ লেনদেন। মোশে হোগেগ এই পেটেন্ট বিক্রির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও সংবাদ মাধ্যম টেকক্র্যাঞ্চ বিষয়টি নিশ্চিত করেছে।

ইতোমধ্যে মোবলিই ১০০ শেয়ার হোল্ডারকে বিক্রির বিষয়টি জানিয়ে ই-মেইল করা হয়েছে বলে জানানো হয় টেকক্র্যাঞ্চের প্রতিবেদনে।

জিওফিল্টার মূলত লোকেশন অনুযায়ী ছবি ফিল্টার করে থাকে। ২০১২ সালে এই পেটেন্টটি নিজেদের দখলে নিয়েছিলো মোবলিই। মূলত মোবলিই অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপ স্টোরে ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত। এই অ্যাপে লাইভ ব্রডকাস্টিং, লুপিং ভিডিও, স্ট্যাটাস, চেক ইন, লাইভ প্লেব্যাক এবং আরও অনেক ফিচার সুবিধা দিয়ে থাকে। এছাড়া প্রিমিয়াম সাবসক্রিপশনে ব্যবহারকারীরা মোবলিই কনটেন্ট বিজ্ঞাপন ছাড়াই ব্রাউজ করতে পারে।

এদিকে ‘ভারত বা স্পেনের মত গরীব দেশের জন্য স্ন্যাপচ্যাট নয়’ বলে স্ন্যাপ ইনকর্পোরেশন প্রধান নির্বাহী ইভান স্পিগ্যালের এমন বক্তব্যের পর ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচিত হন ইভান।

ক্ষোভ জানাতে অ্যাপস্টোর ও গুগল প্লেতে স্ন্যাপচ্যাটের রেটিং কমিয়ে দিচ্ছেন ভারতীয়রা।

টেকক্র্যাঞ্চ অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/