Maintance

বিডিনগের ষষ্ঠ সম্মেলন শুরু ১৯ মে, চলছে নিবন্ধন

প্রকাশঃ ৪:২৬ অপরাহ্ন, এপ্রিল ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:২৬ অপরাহ্ন, এপ্রিল ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে ষষ্ঠ সম্মেলন অনুষ্ঠিত হবে ১৯ থেকে ২৩ মে।

এবারের সম্মেলন হবে উত্তরাঞ্চলের শহর বগুড়াতে। ইতোমধ্যে সম্মেলনে অংশগ্রহণ করতে নিবন্ধন শুরু হয়েছে।

পাঁচ দিনব্যাপী এই আয়োজেন প্রথম দিন বিডিনগ সম্মেলন ও পরের চার দিন কারিগরী কর্মশালা অনুষ্ঠিত হবে।

কর্মশালায় টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য আইপিভি৪ ও আইপিভি৬ রাউটিং এবং লিনাক্স সিস্টেম এডমিন ও সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

Bdnog-6-bogra-techshohor

Symphony 2018

বিডিনগ সভাপতি রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, বাংলাদেশের ইন্টারনেট পরিচালনা প্রযুক্তি বিষয়ক এই সম্মেলনে প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য বেটার ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করার উদ্দেশ্য নিয়ে নিয়মিতভাবে বিডিনগ সম্মেলন আয়োজন করে আসছে।

বিডিনগ ট্রাস্টি এবং প্রতিষ্ঠাতা সভাপতি নুরুল ইসলাম রোমান জানান, এবারের সম্মেলনে ইন্টারনেটের ব্যবহারিক এবং একাডেমিক রিসার্চের উপর স্থানীয় প্রকৌশলীদের নিকট হতে ১০টির মতো গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আশা করছেন তারা।

বিডিনগ সাধারণ সম্পাদক ফখরুল আলম পাপ্পু বলেন, দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারিত্ব বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক এক্সপার্টরা একসাথে তাদের অভিজ্ঞতা বিনিময় করে।

গত কয়েক বছর আমরা দেখছি বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের স্কিলস বাড়ছে। তাই আমরা বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই বলেও জানান তিনি।

সম্মেলনের অনলাইন রেজিস্ট্রেশনের পাশাপাশি কনফারেন্স পেপার সাবমিট চলছে। সম্মেলনের রেজিস্ট্রেশন ও প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/