ফেইসবুকে হত্যার সম্প্রচার নিয়ে বললেন জাকারবার্গ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হত্যার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের মাধ্যমে সরাসরি সম্প্রচার করে ছড়িয়ে দেয় এক আততায়ী। যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ডে এমন ঘটনায় নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

‘আমাদের হৃদয় খুব ব্যথিত এমন ঘটনায়। আমি এবং আমার বন্ধুরা নিহত গোডউইনের পরিবারের সঙ্গে রয়েছি।’ ফেইসবুকের ডেভেলপার সম্মেলন এফ৮ এ জাকারবার্গ ফেইসবুক লাইভে হত্যার বিষয়টি নিয়ে নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানান এবং বিষয়টি নিয়ে কথা বলেন।

এর কয়েকদিন আগেই ক্লিভল্যান্ডে এক ব্যক্তি স্টিভ স্টিফেন্স ফেইসবুকের মাধ্যমে হত্যার ভিডিও সরাসরি সম্প্রচার করেন এবং আরও হত্যা করবেন বলে জানান।

Facebook-zukerburg-killing-techshohor

এমন ভিডিও সামাজিক মাধ্যমটিতে ছড়িয়ে যাওয়ার পরেই সমালোচনার মুখে পড়তে হয় জাকারবার্গের ফেইসবুককে। তারপর এমন বড় একটি সম্মেলনে জাকারবার্গ হত্যার বিষয় নিয়ে কথা বলেন।

তবে জাকারেবার্গের কথা বলার ঘণ্টাখানের আগের একটি খবরে বলা হচ্ছে, পুলিশ সন্দেহভাজন ওই হত্যাকারীকে সনাক্ত করতে পেরেছে। তবে এবার সে নিজেই আত্মঘাতী হয়েছে বলেও বলছে পুলিশ।

ডেভেলপার সম্মেলনে জাকারবার্গ বলেন, ঘটনাটির প্রথম ভিডিও ফেইসবুকে শেয়ার হওয়ার দু’ঘণ্টার মধ্যেই সরিয়ে নেওয়া হয়েছে।

তবে এটি করতে একটু দীর্ঘ সময়ই লেগেছে বলেও স্বীকার করেছেন জাকারবার্গ।

তিনি বলেন, এমন দুঃখজনক ঘটনা সামাল দিতে ফেইসবুকে নিয়ে আমরা অনেক কাজ করছি। এমন ঘটনার সঙ্গে সঙ্গে তা যেন প্রতিরোধ করা যায় সেই ব্যবস্থা করা হবে।

ক্লিভল্যান্ডের পুলিশ সংবাদ সম্মেলন করে সেসময় ফেইসবুকের কর্মকাণ্ডের প্রশংসা করেছেন।

তবে কৃত্তিম বুদ্ধিমত্তার সঙ্গে প্রয়োজনে পুলিশও ফেইসবুকে এমন কনটেন্ট ছড়িয়ে দেওয়ার বিষয় নিয়ে কাজ করতে পারে বলেও ক্লিভল্যান্ড পুুলিশের পক্ষ থেকে জানানো হয়।

কখন কী হয়

ঘটনার দিন সকাল ১১টা ৯ মিনিটে হত্যার প্রথম ভিডিও ফেইসবুকে সম্প্রচার করা হয়। তখনও ফেইসবুক বা অন্য কেউ সেটা নিয়ে রিপোর্ট করেনি।

১১টা ১১ মিনিটে গুলি করার দ্বিতীয় ভিডিও দেওয়া হয়।

১১টা ২২ মিনিটে সন্দেহভাজন হত্যাকারী পাঁচ মিনিট ধরে লাইভ করে।

১১টা ২৭ মিনিটে লাইভ শেষ হয়।

১২টা ৫৯ মিনিটে গুলি করার ভিডিওটি প্রথম রিপোর্ট করা হয়।

১টা ২২ মিনিটে ফেইসবুক সন্দেহভাজনের অ্যাকাউন্ড ডিজেবল করে দেয় এবং সবগুলো ভিডিও সাধারণের জন্য বন্ধ করে দেয় ফেইসবুক।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top