চালু হচ্ছে অনেক আসল ফেইসবুক আইডি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত কয়েকদিনে বন্ধ হয়ে যাওয়া প্রকৃত বা আসল ফেইসবুক অ্যাকাউন্ট ফিরে পেতে শুরু করেছেন অনেক ব্যবহারকারী। ভেরিফিকেশনের মাধ্যমেই এসব আইডি ফিরে পেয়েছেন তারা।

তবে অনেকের অ্যাকাউন্ট এখনো বন্ধ রয়েছে। এছাড়া নতুন করে অনেক অ্যাকাউন্ট এখনো বন্ধ হয়ে যাওয়া খবর পাওয়া যাচ্ছে।

বেশ কয়েকজন ব্যবহারকারীর সঙ্গে কথা বলে জানা যায়, ফোন নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে আইডি ফিরে পেয়েছেন বেশিরভাগ ব্যবহারকারীরা। বিশেষ করে যাদের ফেইসবুকের প্রোফাইলে ফোন নম্বর দেওয়া ছিলো সে সকল ব্যবহারকারীরা সহজেই আইডিটি ফিরে পেয়েছেন।

facebook-techshohor

সংবাদিক নাসিমুল শুভ টেকশহর ডটকমকে বলেন, গতকাল তার আইডি বন্ধ হয়ে যাওয়াতে চিন্তিত ছিলেন। কেননা তার আইডিতে তার পরিবার ও স্কুল কলেজ অনেক বন্ধু রয়েছেন যাদের সঙ্গে যোগাযোগ করে। আবার তার স্মৃতিময় অনেক ছবি ছিল সেখানে।

কিভাবে আইডিটি ফিরে পেলেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মোবাইল থেকে ফেইসবুকে লগইন করে ঢুকতে পারছিলেন না। কয়েক ঘণ্টা পর ডেস্কটপ থেকে কম্পিউটারে দিয়ে ফেইসবুকে ঢোকার পরে ফোন নম্বর ভেরিফিকেশনের পর আইডিটিতে ঢুকতে পারেন তিনি।

প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শাহরিয়ার আহমেদ টেকশহর ডটকমকে বলেন, তার দুইটি আইডি বন্ধ হয়েছিল। ফোন ভেরিফিকেশনের মাধ্যমে একটি ফিরে পেয়েছেন। যে আইডিটিতে ফোন নম্বর দেওয়া ছিলো সেটি এখনো ফিরে পাইনি। ফেইসবুকের সার্ভিস সেন্টারে প্রয়োজনীয় ডকুমেন্ট দেওয়া হয়েছে। ডকুমেন্ট যাচাই করে আইডি ফিরিয়ে দেওয়া হতে পারে বলে তারা জানান। তবে এখনো  আইডিটি ফিরে পায়নি তিনি।

রুবেল আহমেদ জানিয়েছেন, তার ফেইসবুক আইডিটি বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে তার আইডিও ফিরে পেয়েছেন ফোন নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে।

এদিকে রোবরার সন্ধ্যায় টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদার জানিয়েছেন, ফেইসবুকের চলমান শুদ্ধি অভিযানের ফলে ইতোমধ্যে প্রকৃত ব্যবহারকারীদের যেসব অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে সেগুলো ফিরে পেতে সরকার সহায়তা করবে।

শনিবার সকাল থেকেই গণহারে দেশে অনেক ফেইসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হওয়া শুরু হয়। যদিও ফেইসবুক জানিয়েছিল এটি মূলত ভুয়া অ্যাকাউন্টের বিরুদ্ধে অভিযান। তবে ভুয়া আইডির পাশাপাশি অনেক ব্যবহারকারীর আসল অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেছে।

তুসিন আহমেদ

ট্যাগ

Related posts

*

*

Top