ড্রোন কোম্পানি টাইটান কিনছে ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বব্যাপি ৫০০ কোটি মানুষকে ইন্টারনেট সেবা দিতে ড্রোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান টাইটান অ্যারোস্পেস কিনছে শীর্ষ সামাজিক যোগাযোগ ওয়েবসাইট ফেইসবুক। টাইটানের তৈরি সৌরশক্তি চালিত ড্রোন মাটিতে নামা ছাড়াই একাধারে ৫ বছর আকাশে উড়তে পারবে। জানা গেছে, ৬ কোটি ডলারের বিনিময়ে কোম্পানিটি কিনতে পারে ফেইসবুক।

বিশ্লেষকরা মনে করছেন, আফ্রিকা থেকে শুরু হওয়া বিশ্বব্যাপি ইন্টারনেট সেবায় ফেইসবুক দীর্ঘ সময় ধরে উড়তে সক্ষম ড্রোন ব্যবহার করতে চায়। আর এই কাজটি করার জন্য কোম্পানিটি ‘সোলারা ৬০’ মডেলের এই মানুষবিহীন ১১ হাজার যান তৈরি শুরু করবে।

Titan Aerospace-Facebook-TechShohor

গতবছর ইউটিউবে প্রকাশিত এই আকাশযানের ভিডিওতে দেখা গেছে, এই ড্রোনগুলো সাধারণ কক্ষপথ উপগ্রহের মতো কাজ করতে পারে, কিন্তু খরচ কম ও বহুমুখী ব্যবহার উপযোগি। এটি আবহাওয়া পর্যবেক্ষন, দুযোর্গ ব্যবস্থাপনা, যোগাযোগসহ বিভিন্ন কাজে ব্যবহার করা যায়। তবে বোঝা যাচ্ছে যোগাযোগ সেবা তথা ইন্টারনেট সেবা দেওয়ার জন্যই ফেইসবুক এই ড্রোনের প্রতি আগ্রহী হয়েছে।

দিনে সরাসরি সৌরশক্তি ও রাতে সৌরশক্তিতে চার্জ হওয়া ব্যাটারির মাধ্যমে এই ড্রোন চলবে। এটি প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবার ক্ষেত্রে দারুন কার্যকরী হবে। ২০১২ সালে প্রতিষ্ঠিত টাইটানের বর্তমান প্রধান নির্বাহী হিসেবে ভার্ন রাবার্ন দায়িত্ব পালন করছেন। তবে ফেইসবুক এই বিষয়ে এখনো বিস্তারিত কোনো মন্তব্য করেনি।

– টেকক্রাঞ্চ প্রতিবেদন অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top