Maintance

হুয়াওয়ে প্রধানের দৃষ্টিতে স্মার্টওয়াচ 'অপ্রয়োজনীয়'

প্রকাশঃ ১২:২৯ অপরাহ্ন, এপ্রিল ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ অপরাহ্ন, এপ্রিল ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকটা স্ব-বিরোধী মন্তব্য করে বসেছেন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান এরিক শু। একের পর এক স্মার্টওয়াচ তৈরি করলেও প্রতিষ্ঠানটির প্রধান স্মার্টওয়াচকে অপ্রয়োজনীয় বলে বলেছেন।

তার কাছে স্মার্টওয়াচ ব্যবহারের কোনো যৌক্তিকতা নেই বলেও উল্লেখ করেছেন।

অথচ চলতি বছরেই স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন স্মার্টওয়াচ উন্মোচন করেছে হুয়াওয়ে। এবারই প্রথম নয়, এর আগেও কয়েকটি স্মার্টওয়াচ বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। কিন্তু এবার প্রতিষ্ঠান প্রধান নিজেই এটিকে অপ্রয়োজনীয় বলে দাবি করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

Huawei-Smart-Techshohor

চীনের শেনজেনে প্রতিষ্ঠানটির বিশ্লেষণা শীর্ষক সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা বলেন শু। তাকে প্রশ্ন করা হয়, পরিধানযোগ্য প্রযুক্তির কারণে স্মার্টফোনের চাহিদা কমে যাচ্ছে কিনা?

জবাবে শু বলেন, আমি কখনও বুঝতে পারিনি যখন আমাদের দরকার এমন সবকিছু ফোনে আছে, কেনো আমরা স্মার্টওয়াচ ব্যবহার করবো।

হুয়াওয়ের পালাক্রমে দায়িত্ব পালন করা তিন প্রধানের একজন শু। প্রতিষ্ঠানটিতে এই তিনজনের প্রত্যেকে ছয় মাস প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করে থাকেন।

শু-এর বরাত দিয়ে ফোর্বস তাদের এক প্রতিবেদনে বলে, আমি সে মানুষ নই যিনি ঘড়ি পড়েন। আর এই খাত নিয়ে আমি কখনও আশাবাদী ছিলাম না।

তার এই মন্তব্যে বিস্মিত হওয়ার কিছু নেই। এর আগেও অনেকেই স্মার্টওয়াচ নিয়ে এমন মন্তব্য করেছেন।

বিবিসিকে পরামর্শদাতা প্রতিষ্ঠান সিসিএস ইনসাইটের বিশ্লেষক বেন উড বলেন, বিপ্লবী পরিবর্তন আনার বদলে স্মার্টফোন আসলে একটা সমাধান যার সমস্যা খোঁজা হচ্ছে।

শু-এর মন্তব্যেরও প্রশংসা করেছেন তিনি। এটি হুয়াওয়ের তিনজন প্রধানের মধ্যে শুধু একজনের দৃষ্টিভঙ্গি।

বর্তমানে এই বাজারে শীর্ষে রয়েছে অ্যাপল এবং স্যামসাং। আর বিলসী ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোও এখন স্মার্টওয়াচ তৈরিতে নজর দিয়েছে। ২০১৭ সালকে স্মার্টওয়াচের জন্য গুরুত্বপূর্ণ মনে করেন উড। চলতি বছর বেশ কিছু স্মার্টওয়াচ উন্মোচন করা হবে বলে জানান তিনি।

বিবিসি ও বিডিনিউজ অবলম্বনে

*

*

Related posts/