Maintance

‘ভুয়া’ আইডি বন্ধ করবে ফেইসবুক : তারানা

প্রকাশঃ ৩:০৮ অপরাহ্ন, এপ্রিল ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:০৭ অপরাহ্ন, এপ্রিল ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘ভুয়া’ আইডির লিংক পাঠালে সেগুলো বন্ধ করতে ব্যবস্থা নেবে ফেইসবুক কর্তপক্ষ।

সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে সমঝোতার কথা জানান টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সম্প্রতি সিঙ্গাপুরে ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

facebook-techshohor

প্রতিমন্ত্রী জানান, ভুয়া আইডি বা পেইজের ইউআরএল পাঠালে ফেইসবুক কর্তৃপক্ষ তা বন্ধে দ্রুত ব্যবস্থা নেবে। বাংলাদেশের সাংসদের আসল ফেইসবুক পেইজ বা আইডি ভেরিফাইড করা হবে। এরপর ভুয়া আইডি ও পেইজ চিহ্নিত করে সেগুলো বন্ধ করে দেবে ফেইসবুক।

সাংসদদের আসল আইডি ও পেইজের লিংকের জন্য স্পিকারের কাছে চিঠি পাঠাবেন বলে জানান তিনি।

তারানা বলেন, প্রধানমন্ত্রী, মন্ত্রী বা গণ্যমান্যদের নিয়ে কুৎসা বা অশ্লীলতা প্রচারের কোনো পেইজ চিহ্নিত করে লিংক পাঠালে ফেইসবুক তা বন্ধ করে দেবে।

এখন পর্যন্ত ফেইসবুকের কাছে কত রিকোয়েস্ট পাঠানো হয়েছে এমন প্রশ্নের উত্তরে সুনির্দিষ্ট সংখ্যা উল্লেখ না করে প্রতিমন্ত্রী বলেন, তাদের আবেদনের ৬৫ শতাংশ ক্ষেত্রেই ফেইসবুকের সাড়া দিয়েছে।

এছাড়া জঙ্গিবাদ বিষয়ে ফেইসবুক কর্তৃপক্ষ নিজেরাই উদ্বিগ্ন জানিয়ে তারানা বলেন, এমন ক্ষেত্রে কোনো রিকোয়েস্ট করতে হবে না। ফেইসবুক নিজেরাই ব্যবস্থা নেবে।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে সম্প্রতি ফেইসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এতে ফেইসবুকের ভাইস প্রেসিডেন্ট ইমি আর্চিবং এর নেতৃত্বে এক প্রতিনিধি দলের সঙ্গে বসেন তিনি।

বৈঠকে এফ-কমার্স, ডিজিটাল মার্কেটিং প্রমোশন ও আইডিয়া প্রকল্পে পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতে একমত হয় উভয় পক্ষ।

ওই বৈঠকে ফেইসবুক কর্তৃপক্ষ বাংলাদেশি জনপ্রতিনিধিদের অ্যাকাউন্ট ভেরিফাই করতে সহযোগিতা, সরকারি অফিসগুলোতে ফেইসবুক ওয়ার্কস্পেস চালু, নির্বাচিত দেশীয় স্টার্টআপদের ফেইসবুক ডেভেলপার্স কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ প্রদান এবং মে মাসে বাংলাদেশে অনুষ্ঠিতব্য ‘সোশ্যাল মিডিয়া এক্সপো’ তে অংশিদার হওয়ার আগ্রহের কথা জানায়।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/