Maintance

ইউটিউবে ১০ হাজারের কম ভিউয়ে বিজ্ঞাপন নয়!

প্রকাশঃ ৪:০৪ অপরাহ্ন, এপ্রিল ৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১০ অপরাহ্ন, এপ্রিল ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভুয়া, বিরক্তিকর এবং নকল ভিডিও কমাতে বিজ্ঞাপন নীতিমালায় কঠোর হয়েছে ইউটিউব। এখন থেকে চ্যানেলে ১০ হাজারের কম ভিউ হলে বিজ্ঞাপন দেখাবে না প্রতিষ্ঠানটি।

অনেক ইউটিউব ব্যবহারকারী অর্থ আয়ের লোভে একাধিক ইউটিউব চ্যানেল খুলে অন্যের ভিডিও নিজের বলে আপলোড করে দেন।

এছাড়া ভিডিওর থাম্বনেইলে আকর্ষণীয় ছবি দিয়ে ভেতরে থাকে বিরক্তিকর কনটেন্ট। এই কারণে বিজ্ঞাপনদাতা অনেক প্রতিষ্ঠান ইউটিউবের প্রতি ‘বিরক্ত’।

এই সমস্যা সমাধানে ভুয়া ব্যবহারকারীদের শায়েস্তা করতেই ইউটিউব নতুন এই নীতিমালা করেছে।

youtube-techshohor

ইউটিউব জানিয়েছে, যে সকল ব্যবহারকারীরা নীতিমালা মানছেন না তাদের নীতিমালা মানতে বাধ্য করার জন্য একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত সিস্টেম তৈরি করা হয়েছে। এতে বিজ্ঞাপনদাতারা আপত্তিকর ভিডিওগুলোকে বাছাই করার সুবিধা পাবেন।

উল্লেখ্য চলতি বছর ফেব্রুয়ারি মাসে টাইমস নিউজপেপার অব লন্ডন, এটিঅ্যান্ডটি, ভেরিজনের মতো প্রতিষ্ঠান বিজ্ঞাপন সরিয়ে নিয়েছিল। তাই বিজ্ঞাপন নীতিমালায় নজর দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইউটিউবের নতুন নীতিমালায় অনেক বাংলাদেশী ইউটিউব ব্যবহারকারীরা ফেইসবুকে হতাশা প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছেন। তবে এই নীতিমালাকে ভালো চোখে দেখছেন অনেকেই।

বাংলাদেশেও অনেক ইউটিউব ব্যবহারকারী অর্থ লোভের আশায় অন্যের ভিডিও কপি করে নিজের ইউটিউব চ্যানেলে ব্যবহার করছেন। নতুন নীতিমালার ফলে তাদের কিছুটা হলেও রোধ করা যাবে বলে মনে করা হচ্ছে।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/