মেলাকে ঘিরে জমজমাট দুই প্রযুক্তিপণ্য বাজার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুধু মূল্য ছাড় নয়, বিভিন্ন আয়োজনের টানে ক্রেতা দর্শকরা আসছেন রাজধানীর দুটি তথ্যপ্রযুক্তি প্রদর্শনীতে। একই সময়ে দুটি মেলা তবুও বিক্রেতাদের মন ভার নেই। দর্শকের উপস্থিতির সঙ্গে বাড়ছে বিক্রিও। বিশেষ করে ল্যাপটপ ও মোবাইল ডিভাইসের বিক্রিতে বেজায় খুশি বিক্রেতারা।

আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটিতে চলছে সিটিআইটি কম্পিউটার মেলা। আর বারিধারার যমুনা ফিউচার পার্কে বসেছে বিসিএস আইসিটি ওয়ার্ল্ড। দুটি মেলাতেই দিনভর দলবেধে তরুণদের ঘুরতে দেখা গেছে পছন্দের পণ্যের খোঁজে।

itmela_techshohor

মেলায় আগতদের বেশিরভাগের আগ্রহ ল্যাপটপ, ট্যাব ও অন্যান্য মোবাইল ডিভাইসের প্রতি। এ আগ্রহকে কাজে লাগাতে উভয় মেলাতেই প্রায় সব প্রতিষ্ঠান দিচ্ছে মূল্যছাড় ও উপহার। অন্য সময়ের চেয়ে কিছুটা হলেও কম দামে পণ্য বিক্রির অফার দিচ্ছেন বিক্রেতারা। এর সুফলও মিলছে হাতে নাতে। মূল্যছাড়ের বিশেষ অফার নিতে মেলা থেকেই পছন্দের পণ্যটি কিনছেন ক্রেতারা।

মেলাকে ঘিরে অনেকদিন পর পুরানো প্রান ফিরে পেয়েছে আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি। দেশের শীর্ষস্থানীয় এ প্রযুক্তিপণ্যের বাজারে অনেক দিন থেকে ক্রেতা খরা চলছিল। বিশেষ করে গত বছরের শেষ দিকের রাজনৈতিক অস্থিরতায় লোকসানের মুখে পড়েছিলেন বিক্রেতারা। মেলার মাধ্যমে এ ক্ষতি কিছুটা হলেও পোষানো যাবে বলে মনে করছেন তারা।

অন্যদিকে যমুনা ফিউচার পার্কে যাত্রা শুরু করেছে নতুন প্রযুক্তি পণ্যের বাজার। এ উপলক্ষে সেখানেও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রথম দিকে অনেকের ধারণা ছিল একই সময়ে স্বল্প দূরত্বে দুটি মেলার কারণে ক্রেতা-দর্শক স্বল্পতায় ভুগতে হবে। কিন্তু সে ধারণা ভুল প্রমাণিত হওয়ায় খুশি এ দুটি বাজারের বিক্রেতারা। শুরু থেকেই জমে উঠেছে প্রদর্শনী দুটি।

বিসিএস কম্পিউটার সিটিতে মেলা উপলক্ষে বাইনারি লজিক ইন্টেলের নতুন প্রযুক্তির কোরআই৩ সেলেরনভিত্তিক ছোট কম্পিউটার এনইউসি নিয়ে এসেছে। ৪ বাই ৪ ইঞ্চির ডিভাইসটির দাম ৪২ হাজার টাকা। কোরআই৩ এর পাশাপাশি পাওয়া যাচ্ছে সেলেরন প্রসেসরেও। দাম ২৫ হাজার টাকা। এ ছাড়া সাড়ে আট হাজার টাকায় মিলছে ট্যাবলেট পিসি, সঙ্গে উপহার হিসেবে দেওয়া হচ্ছে ব্যাগ ও কিবোর্ড।

মেলায় কম্পিউটার সোর্স এইচপির যে কোনো ল্যাপটপের সঙ্গে উপহার হিসেবে দিচ্ছে ৫০০ টাকার কেএফসির গিফট ভাউচার। ডেলের ল্যাপটপের সঙ্গে আছে স্ক্র্যাচ কার্ড ঘষে ব্যাংককের বিমানটিকিট।

গ্লোবাল ব্র্যান্ড দুই বছরের ওয়ারেন্টিসহ আসুস ল্যাপটপের সঙ্গে মুঠোফোন, হেডফোন, স্পিকার বা টি-শার্ট উপহার হিসেবে দিচ্ছে। এ রকম প্রায় প্রতিটি প্রতিষ্ঠানও বিশেষ ছাড় ও উপহার দিয়ে ক্রেতা টানার চেষ্টা করছে।
উভয় প্রদর্শনী স্থলেই প্রতিদিন বিশেষ তারকা আয়োজন থাকছে। এটিও মেলাকে কিছুটা হলেও আকর্ষণীয় করে তুলেছে। আর কম্পিউটার সিটির গেইমিং প্রতিযোগিতা গেইমারদের টেনে এনেছে মেলায়।

উভয় প্রদর্শনী আগামী ৮ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

Related posts

*

*

Top